Monday, 4 March 2019

ইউরিয়া আমদানির খরচ কমাতে মূত্র ধরে রাখার পরামর্শ নিতিন গড়কড়ির

ওয়েব ডেস্ক ৪রা মার্চ ২০১৯: বিপ্লব কুমার দেবের রোগ কি এবার নিতিন গড়কড়ির লেগে গেলো ? পরিস্তিতি যে দিকে এগোচ্ছে সেরকমই তো মনে হচ্ছে । বিপ্লব দেব যেমন  যেখানে সেখানে হাস্যকর মন্তব্য করে বসেন এখন সেরকম মন্তব্যে পারদর্শী হচ্ছেন নিতিন বাবু ।রবিবার তিনি মন্তব্য করেন মূত্র থেকে ইউরিয়া তৈরির প্রস্তাব। দেশেই ইউরিয়া প্রস্তুত হলে বিদেশ থেকে আমদানি করতে হবে না ভারতকে। নাগপুর পুরসভার এক অনুষ্ঠানে এমনটাই বললেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহনমন্ত্রী।


উদ্ভাবনীর গুরুত্ব বোঝাতে প্রাকৃতিক বর্জ্য থেকে জৈব সার তৈরির উদাহরণ দিলেন মন্ত্রী। অনুষ্ঠানে মন্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, মানুষের মূত্র থেকেও জৈব সার, অ্যামোনিয়াম সালফেট এবং নাইট্রোজেন তৈরি করা যায়।আমি বিমানবন্দরে মূত্র সংরক্ষণের কথা বলেছি। ইউরিয়া আমাদের বিদেশ থেকে আমদানি করতে হয়, কিন্তু সারা দেশ যদি মূত্র সংরক্ষণ করে, আর ইউরিয়া সংরক্ষণ করতে হবে না। এত গুণ রয়েছে মূত্রের, কিছুই ফেলা যাবে না”, বললেন গড়করি।
“আমার ভাবনাগুলো অভিনব হওয়ায় অনেকেই আমার সঙ্গে সহযোগিতা করতে চান না”, বললেন বেফাঁস মন্তব্য করে প্রায়শই শিরোনামে আসা মন্ত্রী।পুরসভার অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়েই তিনি বলেন, “পুরসভা আমাকে সাহায্য করবে না, কারণ সরকারও এমন ভাবেই প্রশিক্ষণ দেয়, যা তরুণ প্রজন্মকে কোনোদিকে না তাকিয়ে ষাঁড়ের মতো এক খাতে বইতে শেখায়”।শেষের উক্তিতে একটু ভিন্ন সুর শোনা গেল তার কথায়। তিনি কি ঘুরিয়ে নরেন্দ্র ভাই মোদিকে কটাক্ষ করলেন ?

No comments:

Post a Comment

loading...