Friday, 1 March 2019

সংযুক্ত আরব আমিরশাহী পাকিস্তানের দাবিকে পাত্তা না দেওয়াতে ইসলামিক কো-অপারেশনের সম্মেলন বয়কট করল ইসলামাবাদ

ওয়েব ডেস্ক ১লা মার্চ  ২০১৯: আবু ধাবিতে অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের (ওআইসি)সম্মেলনে থাকছে না পাকিস্তান, জানিয়ে দিলেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। বিভিন্ন রাষ্ট্রের বিদেশমন্ত্রীদের এই বৈঠকে ভারতের আমন্ত্রণ প্রত্যাহার করার আবেদন করেছিল পাকিস্তান। কিন্তু, সংযুক্ত আরব আমিরশাহী তা না করায়, শেষ পর্যন্ত ৪৬তম ওআইসি বৈঠক বয়কট করল ইমরান খানের দেশ। এদিকে, এই বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে ভারতের পক্ষ থেকে আবি ধাবিতে উড়ে গিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।
সম্মেলনে ভারতকে আমিন্ত্রণের বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য প্রাথমিকভাবে সংযুক্ত আরব আমিরশাহীকে অনুরোধ করেন কুরেশি। এরপর বুধবার পাকিস্তানের তরফে সরকারিভাবে ওআইসি-কে জানানো হয়, ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে সম্মানীয় অতিথি হিসাবে উপস্থিত থাকার যে আমন্ত্রণ জানানো হয়েছে তা প্রত্যাহার করা না হলে সম্মেলন বয়কট করবে পাকিস্তান। তবে, পাকিস্তানের এই অনুরোধ যে মেনে নেওয়া সম্ভব না, সে কথা স্পষ্ট করে ওআইসি।
পাক সংবাদমাধ্যম ‘ডন’-এর খবর অনুযায়ী, শুক্রবার পাকিস্তানের যৌথ সংসদীয় অধিবেশনে কুরেশি বলেন, “সংযুক্ত আরব আমিরশাহীর আধিকারিকরা জানিয়েছেন যে যখন আমন্ত্রণ করা হয়েছিল, সে সময় পুওয়ামা আক্রমণ ঘটেনি। ফলে, এখন আমন্ত্রণ প্রত্যাহার করা কঠিন”।

No comments:

Post a Comment

loading...