Sunday, 17 March 2019

ভারতের প্রথম লোকপাল হতে চলেছেন পিনাকী রঞ্জন ঘোষ, নাম লেখাবেন ইতিহাসে

ওয়েব ডেস্ক ১৭ই মার্চ ২০১৯:দীর্ঘ দিনের প্রতীক্ষার পর অবশেষে ভারতের জনগণ লোকপাল পেতে চলেছে ।লোকসভা ভোটের জন্য বাংলার মানুষের মন জয় করার জন্য কি না এখনই বলা শক্ত , তবে এবার লোকপাল হচ্ছেন একজন বাঙালি , নাম পিনাকীচন্দ্র ঘোষ।তিনি একজন প্রাক্তন বিচারপতি ।কয়েকটি সূত্র থেকে  রবিবার এই খবর জানা  গিয়েছে। দেশের শীর্ষ আদালত সময়সীমা ঠিক করে দেওয়ার পর এই  সিদ্ধান্ত হয়েছে।

এই বিচারপতিই তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াত জয়ললিতার ছায়াসঙ্গী শশীকলাকে দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত  করেন। হাইকোর্টের প্রাক্তন  বিচারপতি এবং প্রাক্তন আমলাদের নিয়ে লোকপালের বাকিটা  গঠিত হবে বলে জানা গিয়েছে। 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সুপ্রিম কোর্টের বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবং দেশের প্রাক্তন এজি  মুকুল রোহতগিকে  নিয়ে গঠিত কমিটি প্রাক্তন  বিচারপতি নামে সম্মতি দিয়েছেন।প্রসঙ্গত ১৯৯৭  সালে কলকাতা  হাইকোর্টের বিচারপতি হিসেবে কাজ শুরু করেন বিচারপতি পি সি ঘোষ।  ২০১৩ সালে সুপ্রিম কোর্টে বিচারপতি হিসেবে তাঁর কাজ শুরু হয়। অন্ধপ্রদেশের হাই কোর্টের প্রধান বিচারপতি থাকার সময়  তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত এআইএডিএমকে নেত্রী জয়ললিতার ছায়াসঙ্গীকে দোষী সাব্যস্ত করেন তিনি।

No comments:

Post a Comment

loading...