Sunday, 31 March 2019

মুখে স্বীকার না করলেও বাংলায় কংগ্রেসের সাথে জোট ভাঙার প্রতিশোধেই কেরলে রাহুল গান্ধীকে হারাতে চাইছেন প্রকাশ ক্যারাট

ওয়েব ডেস্ক ৩১ শে  মার্চ ২০১৯:প্রতিশোধ কি ভাবে নিতে হয় , সিপিএমের প্রকাশ কারাটের কাছ থেকে শিখে নেওয়া উচিত । রাজনীতির সাথে যুক্ত মানুষদের এরকমই অভিমত ।তাদের কথায় যদি বিন্দুমাত্র সত্যতা থাকে তাহলে ব্যাপারটা ভয়ানক , এবং একযোগে হাস্যকরও বটে  ।কেন ? সাম্প্রতিক কালের ঘটনায় বাংলায় কংগ্রেসের সভাপতি সৌমেন মিত্র একার ক্ষমতায় সিপিএমের সাথে জোট করা বন্ধ করে দিয়েছেন , কারণ তিনি একজন কংগ্রেসি হয়ে সিপিএমের ভিক্ষার  দানের মতো মাত্র চারটে আসনে কংগ্রেসের প্রার্থী দিতে নারাজ ছিলেন ।
আর এই জন্যই  প্রকাশ বাবুর আত্মসম্মানে লেগেছে । বাংলার সিপিএম চেয়েছিলো কংগ্রেসের হাত ধরে তাদের ডুবে যাওয়া পার্টিকে একটু অক্সিজেন জোগাবেন , কিন্তু তাদের বাড়া ভাতে এই ভাবে সৌমেন মিত্র তথা কংগ্রেস যে ছাই দিয়ে দেবে সেটা দুঃস্বপ্নেও ভাবেনি । প্রকাশবাবু বলতেই পারেন তাহলে রাহুল গান্ধী কি করছিলেন ? আর এই জোট না হওয়াতে কংগ্রেসের যতটা ক্ষতি হয়েছে সিপিএমের তার থেকেও বেশি ক্ষতি হয়েছে , সেটা প্রকাশ ক্যারাট ভালোই জানেন ।আর এই জন্যই রাহুল গান্ধীর কেরলের ওয়ানাড় আসন থেকে লোরাকে একেবারেই ভালো চোখে দেখছে না কেরলের লবি এবং কেরলের সিপিএম সরকার । সিপিএমের রাজ্য ইউনিট থেকে কোনও সরকারি প্রতিক্রিয়া না পাওয়া গেলেও, দলের বরিষ্ঠ নেতা প্রকাশ করাত  বলেন, সিপিএম “ওয়ানাড়ে রাহুল গান্ধীর পরাজয় নিশ্চিত করতে  কাজ করবে। সিপিএম নেতৃত্বাধীন বাম ডেমোক্র্যাটিক ফ্রন্ট  ইতিমধ্যেই সিপিআইয়ের পিপি সুনীরকে  ওই আসনে প্রার্থী করেছে। কংগ্রেস জানিয়েছিল উত্তর ও দক্ষিণ ভারতের মধ্যে একটি গভীর বিভাজন তৈরির করতে চলেছেন নরেন্দ্র মোদি ও তাঁর সরকার। এই প্রচেষ্টাকে প্রতিহত করার জন্য এটি একটি পদক্ষেপ হিসাবেই রাহুল গান্ধী ফের মাঠে নামবেন।প্রকাশ কারাত বলেন, “রাহুল গান্ধীকে ওয়ানাড় থেকে নির্বাচনের মাঠে নামানোর সিদ্ধান্তে বোঝা যাচ্ছে কেরলে বামপন্থীদের বিরুদ্ধে যুদ্ধ করাটাই তাঁদের অগ্রাধিকার। কংগ্রেস বিজেপির বিরুদ্ধে লড়াই করার যে জাতীয় অঙ্গীকার করেছে এই কাজ সেটির বিরুদ্ধাচারণ করে। কেরলে এলডিএফই মূল শক্তি যা বিজেপির বিরুদ্ধে লড়ছে। তিনি আরও বলেন, “বামপন্থী দলের বিরুদ্ধে রাহুল গান্ধীর মতো প্রার্থীকে বেছে নেওয়ার অর্থ হলো কংগ্রেস বামপন্থী দলকেই লক্ষ্য করেছে। এর আমরা দৃঢ়ভাবে বিরোধিতা করবো এবং এই নির্বাচনে আমরা ওয়ানাড়ে রাহুল গান্ধীর পরাজয় নিশ্চিত করব।”
গত সপ্তাহেই, কংগ্রেস জানিয়েছে ওয়ানাড় থেকে দ্বিতীয় আসনে রাহুল গান্ধীর প্রতিদ্বন্দ্বিতার কথা ভাবছে দল। এর পরেই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দলকে প্রশ্ন করেন তাঁরা কোন বার্তা দিতে চাইছেন! মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাহুল গান্ধী যদি কেরলের ওই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন, তাহলে এর অর্থ হবে তিনি বামফ্রন্টের বিরুদ্ধে লড়াই করবেন, বিজেপির বিরুদ্ধে নয়।মুখে প্রকাশ কারাটরা যাই বলুন না কেন বাংলায় কংগ্রেসের সাথে জোট না হওয়াটা যে তারা মেনে নিতে পারছেন না সেটা ভালোই বোঝা যাচ্ছে ।

No comments:

Post a Comment

loading...