Tuesday, 23 April 2019

২০০২ সালে ক্ষতিগ্রস্ত বিলকিস বানোকে ৫০ লক্ষ টাকার ক্ষতিপূরণ দিতেই হবে গুজরাটের বিজেপি সরকারকে, অমিত শাহদের মুখে কুলুপ

ওয়েব ডেস্ক ২৩ শে এপ্রিল ২০১৯: লোকসভা ভোটের মধ্যেই বড়সর ধাক্কা খেল গুজরাটের বিজেপি সরকার ।২০০২ সালের গুজরাট দাঙ্গা , নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্যই যে করা হয়েছিল দেশ বিদেশের অনেক রিপোর্টেই ধরা পড়েছে । এবার সর্বোচ্চ আদালত সেই পথেই চললো । প্রসঙ্গত গুজরাটে ২০০২ সালে গোধরা দাঙ্গায় চরমতম নৃশংসতার শিকার বিলকিস বানোকে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট। গুজরাট সরকারকে এই পরিমাণ অর্থ বিলকিস বানোকে দেবার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এছাড়াও তাঁর জন্য একটি সরকারি চাকরি এবং বাসস্থানের বন্দোবস্ত করার নির্দেশও দেওয়া হয়েছে।মঙ্গলবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-র নেতৃত্বাধীন তিন বিচারকের বেঞ্চ এই রায়দান করেছেন। গুজরাট সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতে জানানো হয়েছিলো, এই ঘটনায় দোষী পুলিশ অফিসারদের শাস্তি হয়েছে, চারজন পুলিশ আধিকারিকের পেনশন বন্ধ করে দেওয়া হয়েছে এবং একজন পুলিশ আধিকারিকের পদচ্যুতি ঘটানো হয়েছে। যদিও সেই বক্তব্যে সাড়া দেয়নি শীর্ষ আদালত।
২০০২ সালের ২ মার্চ গুজরাটের আহমেদাবাদের কাছে রণধিকপুরে বিলকিস বানোর পরিবারের ওপর আক্রমণ হয়। এই ঘটনায় তাঁর পরিবারের ১৪ জনকে খুন করা হয় এবং তাঁর তাঁর তিন বছরের শিশুকন্যা সালেহার মাথা পাথর দিয়ে থেঁতলে খুন করা হয়। সেই সময় গর্ভবতী বিলকিস বানো গণধর্ষণের শিকার হন। এরপর তাঁকে মৃত ভেবে ফেলে চলে যায় আক্রমণকারীরা।
২০০৮ সালে বোম্বে হাইকোর্টে এই ঘটনায় ১১ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় এবং এঁরা প্রত্যেকেই যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হন।

No comments:

Post a Comment

loading...