Sunday, 23 June 2019

মোদী জমানায় দৈনিক ৮ জন কৃষক আত্মহত্যা করেছে, বিজেপির চিন্তা মহারাষ্ট্রের বিধানসভা প্রত্যাবর্তন নিয়ে, ওয়াহ

ওয়েব ডেস্ক ২৩শে  জুন ২০১৯:  গত চার বছরে ১২,০২১ জন কৃষক  আত্মহত্যা করেছেন মহারাষ্ট্রে । যা তার আগের চার বছরের তুলনায় প্রায় দ্বিগুণ! চমকে দেওয়া এই তথ্য জানিয়েছেন মহারাষ্ট্রের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী সুভাষ দেশমুখ। বিধানসভায় ওঠা প্রশ্নের উত্তরে দেওয়া এই হিসেব থেকে জানা যাচ্ছে, ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময়সীমায় আত্মহত্যা করেছেন ৬২৬৮ জন কৃষক। ২০১৫ থেকে ২০১৮-র মধ্যে সেটাই বেড়ে দাঁড়িয়েছে ১২,০২১ জন।
ঋণের ফাঁদ থেকে শস্যের পর্যাপ্ত ফলন না হওয়া— নানা কারণে এই সব আত্মহত্যার ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। এই ১২,০২১টি মৃত্যুর মধ্যে ৬,৮৮৮টি ক্ষেত্র ছিল (অর্থাৎ ৫৭ শতাংশ ক্ষেত্রে) সরকারের তরফে সর্বাধিক ১ লক্ষ টাকার সাহায্য পাওয়ার উপযুক্ত।বিশেষজ্ঞদের মতে, সরকারের ঋণ মকুব প্রকল্পও কৃষক আত্মহত্যায় রাশ টানতে পারেনি। ১২,০২১ জনের মধ্যে ৪৫০০টি আত্মহত্যার ঘটনা ঘটেছে ২০১৭ সালের জুন মাসে ওই প্রকল্প চালু হয়ে যাওয়ার পরেও।
ওয়াশিম থেকে এক ৫২ বছরের কৃষককে শুক্রবার গ্রেফতার করেছে মুম্বই পুলিশ। তিনি সংবাদমাধ্যমের কাছে অভিযোগ জানিয়েছিলেন, তাঁর ঋণ মকুবের সার্টিফিকেট ব্যাঙ্ক আধিকারিকরা নিতে চাইছেন না। আর তাই তিনি বিরোধী নেতা ধনঞ্জয় মুন্ডের কাছে এসেছিলেন।

No comments:

Post a Comment

loading...