Friday, 5 July 2019

"আচ্ছে দিন" সত্যি এসেছে , শিশু মৃত্যু পাঁচগুন বেড়েছে বিজেপির আমলে

ওয়েব ডেস্ক ৫ই জুলাই  ২০১৯: বিজেপি কেন্দ্ৰতে আসার পর আইন শৃঙ্খলার যে অবনতি হয়েছে তার প্রমান আবার পাওয়া গেল ।প্রথমত পাঁচ বছরের নিচের শিশু মৃত্যুর হার কমলেও ভারতের শিশুরা সুরক্ষিত নয়। শুধু তাই নয় শিশু ধর্ষণের ঘটনা বেড়েছে পাঁচগুণ। সম্প্রতি এমনই রিপোর্ট প্রকাশিত হয়েছে। শিশুদের নিয়ে কাজ করে এমন ছ’টি সংগঠনের যৌথ রিপোর্ট প্রকাশিত হয়েছে বুধবার। তাতে উল্লেখ করা হয়েছে শিশু মৃত্যুর হার যেমন কমেছে, তেমনি শিক্ষার হার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। তাছাড়া, ১৯৯৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত শিশুদের ধর্ষণের ঘটনা বেড়েছে পাঁচগুণ।

প্রসঙ্গত ছ’টি সংগঠন, ‘চাইল্ড ফান্ড ইন্ডিয়া’, ‘প্লান ইন্ডিয়া’, ‘সেভ দ্য চিলড্রেন ইন্ডিয়া’, ‘এসওএস চিলড্রেন ভিলেজেস ইন্ডিয়া’, ‘তৈইরি ডেস হোম’, এবং ‘ ওয়ার্ল্ড ভিশন ইন্ডিয়া’, বুধবার তাদের যৌথ ব্যানারে এই রিপোর্ট প্রকাশ পেয়েছে। প্রসঙ্গত ‘ভারতের শিশু অধিকার’ এই প্রতিবেদনে শিশুদের নানা দিক নিয়ে মূল্যায়ন করা হয়েছে। বিভিন্ন রাজ্য কেন্দ্রশাসিত অঞ্চলের পাঁচ বছরের শিশুদের মৃত্যুর হার , লিঙ্গানুপাত, শিক্ষা, খেলাধুলা ও বিনোদনের সুযোগ, সহিংসতা থেকে সুরক্ষা ও বাল্যবিবাহ ইত্যাদি ১৫ টা দিক বিষয় নিয়ে মূল্যায়ন করা হয়।

পরিসংখ্যা বলছে, মোট ৩৬০ এর মধ্যে ২৯৭ স্কোর করে পুদ্দুচেরির শিশু অধিকার ভাল ফল করেছে। অন্যদিকে ঝাড়খণ্ডের শিশুদের অবস্থা অত্যন্ত শোচনীয়, তাদের স্কোর ১০০, পাশাপাশি আরও যেসব রাজ্যের শিশুরা খারাপ অবস্থায় আছে, সেগুলি হল উত্তরপ্রদেশ(১০৫), রাজস্থান(১১৬)। এই প্রতিবেদন নাশন্যাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা এনসিআরবি-র পরিসঙ্খ্যান তুলে ধরা হয়েছে। পরিসংখ্যান বলছে, ১৯৯৪ সালে সারাদেশে শিশু ধর্ষণের ঘটনা ছিল ৩৯৮৬ টি। এদিকে ২০১৬ সালে বেড়ে তা হয়েছে ১৯৭৬৫ টি। অর্থাৎ এক দুই নয় একেবারে পাঁচগুণ বৃদ্ধি পেয়েছে শিশু ধর্ষণের ঘটনা। 

No comments:

Post a Comment

loading...