Friday, 26 July 2019

সব থেকে বেশি দুর্নীতি মোদীর রাজ্য গুজরাটেই , গ্রেফতারও হচ্ছে বহু আধিকারিক

ওয়েব ডেস্ক ২৬ই জুলাই ২০১৯: সরষের মধ্যে ভূত লুকিয়ে আছে , এই কথাটা আমরা অনেকেই শুনেছি । এবার তার প্রত্যক্ষ প্রমাণ পাওয়া গেল বাস্তবে । আর কোথায় পাওয়া গেল ? না , গুজরাটে ,নরেন্দ্র মোদীর  গুজরাটে । প্রসঙ্গত একমাস আগেই গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি বলেছিলেন, দুর্নীতির বিরুদ্ধে তাঁর সরকার লড়বে। ঘুষখোর অফিসারদের বিরুদ্ধে নেওয়া হবে ব্যবস্থা। গত পাঁচ বছরে ঘুষ নিতে গিয়ে গুজরাটে অন্তত ১১২৭ জন অফিসারকে গ্রেপ্তার করা হয়েছে।
শতাংশের হিসেব যদি ধরা হয়। তাহলে শীর্ষে আমেদাবাদ। এই শহরে ১৪ শতাংশ অর্থাৎ প্রায় ১৬১ জন সরকারি আধিকারিককে ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। এক বছরে সর্বোচ্চ গ্রেপ্তারির সংখ্যাতেও এগিয়ে আমেদাবাদ। ২০১৫ সালে ৪৯ জন সরকারি আধিকারিককে গ্রেপ্তার করা হয়েছিল। এরপরই তালিকায় রয়েছে ভদোদরা। সেখানে গ্রেপ্তারির সংখ্যাটা ৮৮। সুরাট আছে তিন নম্বরে। এখানে ঘুষ নেওয়ার অপরাধে ৮১ জন সরকারি আধিকারিককে এখনও পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে। এমনকি মুখ্যমন্ত্রী বিজয় রূপানির বাসস্থান বানসকান্থায় ৫৮ জন সরকারি আধিকারিককে গ্রেপ্তার করা হয়েছে। গান্ধীনগরে সংখ্যাটা ৪৯।
আবার গ্রেপ্তার হওয়া অফিসারদের মধ্যে অন্তত ১০ শতাংশ প্রমাণের অভাবে ছাড়া পেয়ে গেছেন। বাকিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেছে গুজরাট সরকার। গত পাঁচ বছরে সরকারি আধিকারিকদের ঘুষ খাওয়ার অঙ্কটা ৩।‌২৩ কোটি!‌ কেউ কেউ আবার ২০০০ কিংবা ১৩০০ টাকা ঘুষ নিতে গিয়েও ধরা পড়েছেন। আর সেই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী হয়েছেন দেশের প্রধানমন্ত্রী । দেশটা কোন দিকে যাচ্ছে জনগণ কি বুঝতে পারছেননা ?

No comments:

Post a comment

loading...