Sunday, 14 July 2019

আঁধার নম্বর ভুল দিলে জরিমানা ১০০০০ টাকা , আইন আনতে চলেছে কেন্দ্র

ওয়েব ডেস্ক ১৪ই জুলাই  ২০১৯: সুপ্রিম কোর্ট অনেক আগেই বলে দিয়েছিলো , আঁধার কার্ড নম্বর যে কোনো ক্ষেত্রে জানানো বাধ্যতামূলক নয় । তা সত্ত্বেও কেন্দ্র সরকার আঁধার নম্বর বাধ্যতামূলক করার জন্য উঠে পরে লেগেছিল । আধার নম্বর ভুল হলে এবার থেকে ১০ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে! এমনকী যতবার ভুল নম্বর দেওয়া হবে ততবারই গুনতে হতে পারে জরিমানা।

এমনই আইন আনার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকেই চালু হতে পারে এই নয়া বিধি বলে সূত্রের খবর।এবারের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, প্যান এবং আধার একে অপরের পরিপূরক। যাঁদের প্যান নম্বর নেই তাঁরা আধার নম্বর দিয়েই আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্যানের বদলে তাঁরা সর্বত্র আধার নম্বর দিতে পারবেন। আর এটা নিয়েই নতুন করে ভাবনা শুরু হয়েছে। এই ভাবনাটা অবশ্য কেন্দ্রীয় সরকারের। যদিও এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।
জানা গিয়েছে, আয়কর আইনও সংশোধন করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেই আইনে জরিমানার অঙ্ক আরও বাড়ানো হতে পারে। বর্তমানে ১২০ কোটি নাগরিকের আধার কার্ড রয়েছে। ৪১ কোটি মানুষের প্যান নম্বরও রয়েছে। অবশ্য মাত্র ২২ কোটি মানুষেরই প্যান–আধার সংযুক্তিকরণ হয়েছে।

No comments:

Post a comment

loading...