Thursday, 18 July 2019

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো অনুযায়ী দলিতদের ওপর নির্যাতন বেড়েছে ৬৬ শতাংশ

ওয়েব ডেস্ক ১৮ই জুলাই  ২০১৯: বিজেপি আমলে দলিতদের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে । তাদের বিরুদ্ধে নির্যাতন যে বেড়েই চলেছে এ বিষয়ে কোনো দ্বিমত নেই ।বিভিন্ন সমীক্ষায় আগেই এসেছিল দলিতদের ওপর নির্যাতনের বিষয়টি এবার খোদ ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোও একই কথা বলছে । তাদের সমীক্ষা অনুসারে এক দশকে দলিত নির্যাতন বেড়েছে ৬৬ শতাংশ।২০০৭ থেকে ২০১৭ পর্যন্ত রিপোর্ট বলছে, প্রতি ১৫ মিনিটে অপরাধের শিকার হন দলিতরা। শুধু তাই নয়, প্রতিদিন ধর্ষিত হন ৬ দলিত মহিলা। এক দশকে দলিত নির্যাতন বেড়েছে ৬৬ শতাংশ।
এদেশে একাধিকবার দলিত নির্যাতনের খবর সামনে এসেছে। পায়েল বা রোহিত ভেমুলার মৃত্যু,সমাজকে নতুন করে ভাবতে শিখিয়েছে।

২০১৫ সালে উচ্চবর্ণের বিকৃত মানসিকতার শিকার হয়েছে তামিল নাড়ুর ২০ বছরের যুবক এম অরবিন্দন। ২ মার্চ কৃষ্ণগিরি জেলার করুভানুরে একটি মন্দিরে উৎসব চলাকালীন হঠাত্‍ই তার ওপর চড়াও হয় একদল উচ্চবর্ণের যুবক।

ওই একই সালে উত্তরপ্রদেশে জ্যান্ত পুড়িয়ে হত্যা করা হয় ৯০ বছরের এক বৃদ্ধকে। তাঁর ‘অপরাধ’ দলিত হয়েও মন্দিরে ঢুকতে চেয়েছিলেন তিনি। উচ্চবর্ণের স্বঘোষিত নীতিপুলিসরা এই ‘অনাচার’ মেনে নেয়নি। তাই ‘শাস্তি’ দিতে দিনের আলোয় প্রকাশ্যে গায়ে কেরসিন ঢেলে পুড়িয়েই খুন করা হয়েছে তাঁকে।এরকমই যদি চলতে থাকে তাহলে ভয়াবহ আকার যেকোন দিনই নিতে পারে ।

No comments:

Post a comment

loading...