Sunday, 18 August 2019

অন্ধ্রপ্রদেশ , জুম্মু কাশ্মীরের পর এবার নাগাল্যান্ড ভাগের দাবি উঠল

ওয়েব ডেস্ক ১৮ই অগাস্ট  ২০১৯: কাশ্মীর আর নাগাল্যান্ড  এক জিনিস নয় ।এটা অনেকেই এক দৃষ্টি ভঙ্গিতে দেখছে যেটা অন্যায় ।কাশ্মীর সমস্যাটা দীর্ঘদিনের ।পাকিস্তানের মদত পুষ্ট জঙ্গিরা কাশ্মীরে হামলা মা করলে সমস্যার কিছুই নেই ।কিন্তু বিগত সরকারের নরম মনোভাবই কাশ্মীর সমস্যাটাকে অনেক বাড়িয়ে তুলেছে বলেই অনেক বিশেষজ্ঞদের অভিমত ।প্রসঙ্গত
নাগাল্যান্ডের পূর্বের এলাকা বঞ্চিত—এমন দাবি তুলে ‘ফ্রন্টিয়ার নাগাল্যান্ড’ নামে রাজ্য গড়ার দাবি করেছে সেখানকার ইস্টার্ন নাগাল্যান্ড পিপলস অর্গানাইজেশন (ইএনপিও) নামের একটি সংগঠন।নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠী-অধ্যুষিত রাজ্য নাগাল্যান্ড। রাজ্যের অধিকাংশ মানুষ খ্রিষ্টধর্মাবলম্বী।
সম্প্রতি কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা (৩৭০ ধারা) বিলোপ করে। জম্মু ও কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে। সরকার জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলের আওতায় এনেছে।

এই ঘটনার পর ইএনপিও হুমকি দিয়েছে, পূর্ব নাগাল্যান্ডের তুয়েনসাং, মোন, কিফিরে ও লংলেং এলাকা নিয়ে গড়তে হবে পৃথক রাজ্য ‘ফ্রন্টিয়ার নাগাল্যান্ড’।

ইএনপিও বলেছে, ১৯৬৩ সালে নাগাল্যান্ড ভারতের পৃথক রাজ্য হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। কিন্তু নাগাল্যান্ডের পূর্বাঞ্চল আজও বঞ্চিত। তাই এই পূর্বাঞ্চলকে নিয়ে গড়তে হবে পৃথক রাজ্য ‘ফ্রন্টিয়ার নাগাল্যান্ড’। তবে এই দাবির  সাথে স্বাধীনতা দিবস বয়কটের কি যোগাযোগ আছে সেটা অনেকেরই বোধগম্য হয়নি । 

No comments:

Post a Comment

loading...