Monday, 19 August 2019

চুপিসারে গ্যাসের ভর্তুকির ২০ টাকা কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার

ওয়েব ডেস্ক ১৯ই অগাস্ট  ২০১৯: সবাইকে অন্ধকারে রেখে রান্নার গ্যাসে ২০ টাকা কমিয়ে দিল বিজেপি সরকার  ।  চলতি মাস থেকেই নয়া নিয়ম কার্যকর হয়েছে কিন্তু কোটায় সেটি নিয়ে বাক্য খরচ করেনি বিজেপির নেতা মন্ত্রীরা ।বাজারদরের উপর নির্ভর করেই  প্রতি মাসেই ভর্তুকির অঙ্ক ওঠা-নামা করে সেটা সবারই জানা । কিন্তু এই ২০ টাকাতা কমানো হয়েছে সম্পূর্ণ নিজেদের স্বার্থেই এমনটা‌ই সূত্রের খবর ।
প্রসঙ্গত চলতি মাসে গ্রাহকের ব্যাঙ্ক খাতায় জমা পরবে ৭৪ টাকা । কিন্তু যাঁরা উজ্জ্বলা যোজনায় গ্যাস সংযোগ নিয়েছেন, তাঁদের ভর্তুকি দেওয়া হবে  ৯৪ টাকা। অথচ গত মাস পর্যন্ত সাধারণ গ্রাহক ও উজ্জ্বলা গ্রাহকের গ্যাসের ভর্তুকির অঙ্ক একই ছিল। বিষয়টিতে যাতে গ্রাহক নজর না দিতে পারেন, তার জন্য চলতি মাস থেকে সিলিন্ডারের ক্যাশমেমোয় কোনও ভর্তুকির অঙ্কই লেখা থাকছে না। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই গ্রাহক ভর্তুকির অঙ্ক জানতে পারছেন। ফলে উজ্জ্বলা যোজনার গ্রাহক কত টাকা ভর্তুকি পেলেন, সাধারণ গ্রাহকের অ্যাকাউন্টেই বা কত টাকা পৌঁছল, তা প্রকাশ্যে আসছে না। বিষয়টি নিয়ে অত্যন্ত ক্ষুব্ধ গ্রাহকমহল। ভোট শেষ হবার পরই কেন মোদী সরকার এই ভাবে গ্রাহকের টাকা মারল এই নিয়ে উঠছে প্রশ্ন ।
গ্রাহকরা চলতি মাসে গ্যাস কিনতে গিয়ে দেখেছেন, রসিদে ভর্তুকির অঙ্ক লেখা নেই। ভর্তুকির সুবিধা কেন্দ্র বন্ধ করল কি না, তা নিয়েও দোলাচলে পড়েছিলেন গ্রাহক। পরবর্তীকালে তাঁরা ব্যাঙ্কে খোঁজ করে দেখেছেন, সেখানে ৭৪ টাকা ভর্তুকি ঢুকেছে। কিন্তু জুলাইয়ে যেখানে ১৬৫ টাকা ভর্তুকি মিলেছিল, সেখানে আগস্টে কেন এত কম, এই প্রশ্ন উঠেছে গ্রাহকের মধ্যে। হিসেব কষে অনেকেই দেখেছেন, সিলিন্ডারের দাম এ মাসে ৬১।৫ টাকা কমেছে। সেই মতো ১০০ টাকার আশপাশে ভর্তুকি পাওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। ৭৪ টাকা কেন ভর্তুকি বাবদ এল, তারও উত্তর মিলছে না।
কোটি কোটি গ্রাহকদের কাছ থেকে ২০ টাকা করে নিয়ে নেওয়া , এতে সরকারের কোষাগার ভর্তি হচ্ছে নিঃসন্দেহে । কিন্তু সেটা জনগণের কতটা কল্যানে লাগাবে সরকার , বা আদেও লাগাবে কিনা সেটা এখনো ধোঁয়াশার মধ্যে রয়েছে । কিন্তু মানুষের অজান্তে এই ভাবে ২০ টাকা করে কমিয়ে দেওয়া কি বিজেপি সরকারের উচিত হয়েছে ? খুব সর্বত্রই । 

No comments:

Post a Comment

loading...