Friday, 2 August 2019

দেশের প্রথম গাছ লাইব্রেরি নিউ টাউনে


ওয়েব ডেস্ক ২রা অগাস্ট  ২০১৯: নতুনত্ব কিছু না কিছু করেই চলেছে তৃণমূল সরকার । এই অভিনব উদ্যোগটা কখনো বিগত বামফ্রন্টের জমানায় দেখা গিয়েছিল ? উত্তরটা এক কথাই 'না'ই হবে ।  যেখানে গাছ কাটার হিড়িক দেশের বিভিন্ন জায়গায় মুনাফার জন্য , সেখানে নিউ টাউনে খুলে গেল দেশের প্রথম ‘‌গাছ লাইব্রেরি’‌। বিভিন্ন গাছ চিনতে সাহায্য করবে এই লাইব্রেরি। বনদপ্তর ও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্যদের সাহায্যে বিশ্ববাংলা গেটের দক্ষিণে ৩ একর জায়গা জুড়ে এই লাইব্রেরি গড়ে তুলছে হিডকো। প্রতিটি গাছের সামনে থাকবে তথ্য ও বিজ্ঞানসম্মত নাম। বুধবার বৃক্ষরোপণ অনুষ্ঠানের মাধ্যমে এর সূচনা হয়।
লাগানো হয় আমলকী, জারুল, রবার ও অর্জুন গাছের একাধিক চারা। হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, ‘লাইব্রেরিতে যেমন বহু প্রকাশনীর বই থাকে, গাছের লাইব্রেরিতে বিভিন্ন রকমের গাছ থাকবে। ধরন অনুযায়ী বিন্যাসে চারা লাগানো হবে।‌ মোট ৫–৬ হাজার গাছ লাগানো যাবে এখানে। প্রতিটি গাছের বোটানিক্যাল নাম ও তথ্য থাকবে। রবীন্দ্রনাথ ঠাকুর বহু গাছের নামকরণ করেছিলেন। সেগুলিও থাকবে। এখনকার প্রজন্মের অনেকেই কৃষ্ণচূড়া ও রাধাচূড়ার তফাত বোঝে না। এই লাইব্রেরি তাদের গাছ চেনাবে। স্নেহদিয়ার প্রবীণদের হাত দিয়েই বৃক্ষরোপণ হবে। তাঁরাও গাছগুলির দেখভাল করবেন।’‌
হিডকো, বনদপ্তর ও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের আশা আগামী দিনে প্রকৃতিপ্রেমীদের আবশ্যিক গন্তব্য হতে চলেছে এই গাছ লাইব্রেরি। যেখানে জলের স্টোরে নিচ্ছে নেমে যাচ্ছে সেখানে গাছের দরকার যে ভীষণ ভাবে , কেউ গুরুত্ব দিন আর না দিন মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছেন ।

No comments:

Post a Comment

loading...