Friday, 27 September 2019

আগামীকাল মহালয়াতেই বাংলাদেশের প্রথম কিস্তির ইলিশ কলকাতায় ঢুকছে

ওয়েব ডেস্ক ২৭শে  সেপ্টেম্বর ২০১৯:  মমতা বন্দ্যোপাধ্যায় যখন বাংলার মুখ্যমন্ত্রী , তখন যে কোনো উদ্যোগের যে ভাটা পড়বেনা সেটা দিনের আলোর মতন পরিষ্কার । আগের কোনো সরকার  বাংলাদেশ থেকে ইলিশ আনার কোনো উদ্যোগ করেছিল কি না বলা মুশকিল কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে পুজোর সময় বাঙালির পাতে বাংলাদেশের ইলিশ পড়ছেই । আগামীকাল শনিবার পশ্চিমবঙ্গের কলকাতায় আসছে  বাংলাদেশের ইলিশের প্রথম চালান। দুর্গাপূজা উপলক্ষে পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির বিশেষ অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।
পদ্মার ইলিশ কলকাতায় জনপ্রিয়। প্রতিবছরই বাঙালিরা পদ্মার ইলিশের জন্য মুখিয়ে থাকে। ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এর পর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতাসহ পশ্চিমবঙ্গে যায় না ।কলকাতায় ইলিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ আজ শুক্রবার এক সাক্ষাৎকারে  বলেন, ২০১২ সালের ৩০ জুলাই বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর থেকে ইলিশ আর ভারতে আসেনি। সামনে দুর্গাপূজা উৎসব। এ উৎসব সামনে রেখে এবার বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। এ ব্যাপারে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ছাড়পত্র দেয় ২২ সেপ্টেম্বর। এই ইলিশ কয়েক ধাপে আগামী ১০ অক্টোবরের মধ্যে পৌঁছাবে পশ্চিমবঙ্গে। প্রথম চালান আসবে আগামীকাল। ইলিশ আসবে শুধু বেনাপোল -পেট্রাপোল সীমান্ত পথে। এরপর এই ইলিশ চলে যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে।
পশ্চিমবঙ্গের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ বলেছেন, এবার বাঙালিদের পাতে পূজায় পড়তে পারে বাংলাদেশের প্রিয় ইলিশ।সব মিলিয়ে পুজোয় কলকাতাবাসীর পাতে ইলিশ যে পড়ছেই সেটা হলপ করে বলে দেওয়া যায় ।

No comments:

Post a Comment

loading...