Friday, 27 September 2019

উচ্চ বর্ণের লোকেদের হাতে দুই দলিত শিশুকে প্রাণ দিতে হল প্রকাশ্যে মলত্যাগ করায়

ওয়েব ডেস্ক ২৭শে  সেপ্টেম্বর ২০১৯:  যতই সর্বোচ্চ আদালত মব লিনচিং নিয়ে সরব হোক না কেন , বিজেপির আমলে প্রকাশ্য দিবালোকে পিটিয়ে হত্যা চলছেই ।প্রসঙ্গত মধ্যপ্রদেশে ‘প্রকাশ্যে মলত্যাগের অপরাধে’ দলিত সম্প্রদায়ের দুই শিশুকে হত্যা করা হয়েছে। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

সূত্রের খবর অনুসারে , বুধবার রোশনি (১২) ও অবিনাশ (১০) নামে দলিত দুই শিশু গ্রামের রাস্তার পাশে মলত্যাগ করতে গিয়ে হামলার শিকার হয়। শিশুদের পরিবার জানায়, তাদের বাড়িতে কোনো শৌচাগার নেই।প্রসঙ্গত দেশের  কয়েক লাখ দরিদ্র নাগরিক প্রকাশ্যে মলত্যাগ করে। তাদের এ অস্বাস্থ্যকর অভ্যাস বিশেষত নারী ও শিশুদের ওই পথের পথিক করে  ফেলছে।

 অতীতে তাদের অচ্ছুত বা অস্পৃশ্য বলে বিবেচনা করা হতো। নিরাপত্তার আইন থাকা সত্ত্বেও তারা দেশের  এখনো বহুলাংশে বৈষম্যের শিকার হয় বলে অভিযোগ আছে।

পুলিশ সুপার রাজেশ চ্যান্ডেল এক সাক্ষাৎকারে  বলেছেন, বুধবার ভোরের দিকে শিশু দুটিকে লাঠিপেটা করে হত্যা করা হয়েছে। কয়েক ঘণ্টার মধ্যে জড়িত সন্দেহে পুলিশ রামেশ্বর যাদব ও হাকিম যাদব নামে উচ্চবর্ণের দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে। দুই ব্যক্তির বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

রোশনি এবং অবিনাশ সম্পর্কে খুড়তোতো  ভাইবোন ছিল। কাকার  বাড়িতে থেকে অবিনাশের বাবা-মার কাছেই বড় হচ্ছিল রোশনি।

অবিনাশের বাবা মনোজ বলেন, দিনমজুরের কাজ করে বাড়িতে শৌচাগার বানানোর সামর্থ্য তাঁর নেই। তিনি জানান, ক্লিন ইন্ডিয়া মিশন বা স্বচ্ছ ভারত অভিযান কর্মসূচির আওতায় দরিদ্রদের টয়লেট তৈরির জন্য সরকারি ভর্তুকি সহায়তা তিনি পাননি।

No comments:

Post a Comment

loading...