Sunday, 15 September 2019

বাংলা ভাষাকে কে আরো আকর্ষণীয় করে তোলার জন্য বাংলাদেশের সাহিত্য ঢুকল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

ওয়েব ডেস্ক ১৫ই সেপ্টেম্বর ২০১৯: মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই  নতুনত্বের ছোয়া সর্বত্রই । বাংলাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং উৎকর্ষের ম্যান ধরে রাখার জন্য যা যা করা দরকার তাই করেছেন বাংলার মুখ্যমন্ত্রী । এবার বাংলা ভাষা সাহিত্যকে একটা অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য সংযুক্তি হলো বাংলাদেশের সাহিত্য উত্তরবঙ্গের বিশ্ববিদ্যালয়ে ।
যা এক কথায় অভিনব ।উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান নিখিল চন্দ্র রায় জানিয়েছেন,"বাংলাদেশের যেভাবে বাংলা ভাষা সাহিত্য চর্চা হচ্ছে এখানে কিন্তু সেভাবে হচ্ছে না। বাংলা ভাষা সম্পর্কে যে আবেগ বাংলাদেশের রয়েছে তেমন আবেগ এখানে নেই , আমরা সেটাই ফিরিয়ে আনার চেষ্টা করছি । বাংলাদেশের সাহিত্য চর্চার ক্ষেত্রে আগ্রহ বারবার জন্য এই পদক্ষেপ কারণ   এখানে বাংলা শেখার ক্ষেত্রে একটা দায়সারা মনোভাব কাজ করে। কিন্তু ওপার বাংলায় সেটা হয় না সেই বিষয়গুলোকে মাথায় রেখেই বাংলাদেশের সাহিত্যকে সংযুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।"
প্রসঙ্গত রাজ্যে কোন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ কে সংযুক্ত করা হয়নি। পুরোটাই স্পেশাল পেপার যা বাংলাদেশের কবিতা, উপন্যাস ও সাহিত্য সিলেবাস ভাগ করা হয়েছে। এ বছর যারা মাস্টার্স ভর্তি হয়েছেন তারাও পড়ার সুযোগ পাবেন।অতএব ব্যাপারটা আকর্ষণীয় করে তোলার জন্যই এরকম একটা ভালো পদক্ষেপ গ্রহণ করেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ।

No comments:

Post a Comment

loading...