Thursday, 26 September 2019

বিরোধীদের সমালোচনায় জেরবার কেন্দ্র এবার আফগানিস্তান থেকে পেঁয়াজ আনার সিদ্ধান্ত নিল

ওয়েব ডেস্ক ২৬শে  সেপ্টেম্বর ২০১৯: অবশেষে আফগানিস্তান থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত  নিল  কেন্দ্র ।দাম বৃদ্ধি ও পেঁয়াজের মজুত সংকটের কারণে কেন্দ্রের  পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে ।একই সঙ্গে রাজ্যগুলিকে মজুত পেঁয়াজ সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে  কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান এতথ্য জানিয়েছেন।
তিনি আরো জানান, রাজ্যগুলিকে ১৫ দশমিক ৬৯ টাকা  প্রতি কেজি পেঁয়াজ দেবে কেন্দ্র। শুধু তাই নয়, দাম নিয়ন্ত্রণে আনতে উৎসবের মৌসুমে পেঁয়াজ আসছে বাইরে থেকে।

সূত্র বলছে, পাশ্ববর্তী দেশ আফগানিস্তান থেকে আসছে পেঁয়াজ। ভারতে পেঁয়াজ রফতানি করতেও সম্মত হয়েছেন আফগান ব্যবসায়ীরা। শিগগিরই ৩০ থেকে ৩৫ গাড়ি পেঁয়াজ আনা হচ্ছে।

পাকিস্তানের রাস্তা দিয়ে ভারতে কী পেঁয়াজ ঢোকা কি সম্ভব? এমন প্রশ্নে এক শুল্ক কর্মকর্তা জানান, আফগানিস্তানের পণ্যের ওপরে কোনও বাধা নেই। আফগানিস্তান থেকে পেঁয়াজ আমদানি শুরু হচ্ছে।

এদিকে কর্ণাটকেও পেঁয়াজের উৎপাদন বেশ ভালো হয়েছে। কর্ণাটক থেকে দেশের বিভিন্ন বাজারে পৌঁছে যাচ্ছে ১২৫ টন পেঁয়াজ। স্বাভাবিকভাবে শিগগিরই কমতে চলেছে পেঁয়াজের দাম।

No comments:

Post a Comment

loading...