Monday, 21 October 2019

পুষ্টির অভাবে ৬৯ শতাংশ শিশুর মৃত্যু হচ্ছে প্রতি বছরই , উদাসীন কেন্দ্রীয় সরকার

ওয়েব ডেস্ক ২১ ই অক্টোবর ২০১৯:ভারতে প্রতি বছর পুষ্টির অভাবে প্রায় ৬৯ শতাংশ শিশুর মৃত্যু হয়। যাদের সবার বয়স পাঁচ বছরের নিচে। এছাড়াও পুষ্টির অভাবে অধিকাংশ শিশুই নানা ধরনের জটিল রোগে ভোগে। আর ২১ শতাংশ শিশুর খাদ‌্যতালিকায় বিবিধ এবং সুষম আহারের যথাযথ সমন্বয় ঘটে।ইউনিসেফ’র ‘দ‌্য স্টেট অফ দ‌্য ওয়ার্ল্ডস চিলড্রেন- ২০১৯’ শীর্ষক এক প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে।‘বড়দের’ হাইপারটেনশন, কিডনির জটিল রোগ, মধুমেহ-সহ অনেক রোগ রয়েছে। মহিলাদের স্বাস্থ্যের চিত্রটা আরো খারাপ।
ভারতে প্রতি দু’জন মহিলার মধ্যে একজন রক্তাল্পতায় ভোগেন বলে ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়।প্রতিবেদনে অনুযায়ী, পাঁচ বছরের কম বয়স যে শিশুদের, তাদের প্রতি পাঁচ জনের মধ্যে একজনের শরীরে ভিটামিন এ’র ঘাটতি দেখা যায়। প্রতি তিনজন শিশুর মধ্যে একজনের শরীরে ভিটামিন বি১২-এর অভাব রয়েছে। প্রতি পাঁচ জনের মধ্যে দু’জন ভোগে রক্তাল্পতায়। ‘মাইক্রো নিউট্রিয়েন্টস’র অভাবে রিকেট, রাতকানা এবং অন্ধত্বেরও ঘটনা ঘটে।
বাঁকুড়ার বিষ্ণুপুরের রামানন্দ কলেজের পুষ্টিবিদ‌্যার অধ‌্যাপিকা গার্গী বোসের বিশ্লেষণ অনুসারে, ‘আট মাস বয়সের পর শিশুদের মধ্যে অপুষ্টির সমস‌্যা বাড়ে। এর ফলে মৃত্যুও হয়। এর প্রধান কারণ, ওই বয়সে মাতৃদুগ্ধ পান করার অভ‌্যাস ছাড়িয়ে শিশুকে বাহিরের খাবার দেয়া হয়। কিন্তু বহুক্ষেত্রেই এই খাবার পরিমাণেও যথেষ্ট হয় না, আবার পুষ্টির নিরিখেও যথাযথ হয় না। কারণটা মূলত দারিদ্র‌্য ও অশিক্ষা ছাড়াও পুষ্টি এবং স্বাস্থ‌্য সংক্রান্ত সচেতনতার অভাব।’

No comments:

Post a Comment

loading...