Thursday, 17 October 2019

রাজ্যের উন্নয়নের স্বার্থে অভিজিৎ ব্যানার্জিকে কাজে লাগাবেন মমতা

ওয়েব ডেস্ক ১৭ ই অক্টোবর ২০১৯:রাজ্যকে উন্নয়নের পথে নিয়ে যেতে বদ্ধপরিকর মমতা বন্দ্যোপাধ্যায় । যেখানে অমর্ত্য সেন অর্থনীতিতে নোবেল পাওয়ার পর বাম আমলের  নেতা মন্ত্রীরা  তার সাথে ফটো তলাতেই বেশি ব্যস্ত থেকেছেন, সেখানে বর্তমান মুখ্যমন্ত্রী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের উন্নয়নের কাজে আরো বেশি করে যুক্ত করার প্রয়াস করছেন , যা এক কোথায় সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ ।  প্রসঙ্গত নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জির বাড়িতে গিয়ে তার মা নির্মলা ব্যানার্জির সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বুধবার বিকেলে বালিগঞ্জ সার্কুলার রোডে অভিজিতের বাড়িতে যান মুখ্যমন্ত্রী।
বৈশ্বিক দারিদ্র্য লাঘবে অবদান রাখায় এবছর অভিজিৎ ব্যানার্জির সঙ্গে যৌথভাবে নোবেল পুরস্কার পান তার স্ত্রী এস্থার দুফলো এবং মাইকেল ক্রিমার।
অভিজিতের বাড়িতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, বাংলা প্রতিভাবান লোকজনের জায়গা। যদি আপনারা খুঁজে দেখেন, তা হলে দেখবেন, প্রায় সব প্রতিভাবানের সঙ্গে বাংলার মাটির যোগ রয়েছে।
গ্রামীণ এলাকায় কীভাবে কাজ হচ্ছে, মুখ্যমন্ত্রীর কাছে তা জানতে চান নির্মলা ব্যানার্জি। মমতা জানান, যারা সরকারি প্রকল্পের আওতায় আছেন, তারা তো সুযোগ-সুবিধা পাচ্ছেনই। বাইরের লোকেরাও সেই সুবিধা পান। কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী, রূপশ্রী, সবুজ সাথী-সহ বিভিন্ন সরকারি প্রকল্পের কথা জানান মুখ্যমন্ত্রী। পঞ্চায়েত, কৃষি, স্বনির্ভর গোষ্ঠী, নারী ও শিশু কল্যাণ দফতরের কাজ নিয়েও আলোচনা হয়। এখানে আরো একটা আলোচ্য বিষয় হয় অভিজিৎ ব্যানার্জি  নোবেল পাওয়ার অনেক আগে থেকেই রাজ্য সরকারের সহোযোগিতায় বাংলা কাজ করে যাচ্ছেন ।লিভার ফাউন্ডেশনের চিকিৎসক অভিজিতের সঙ্গে ওর যোগাযোগ ছিল। ওরা দু’জনে বীরভূমে গিয়ে কোয়াক চিকিৎসকদের প্রশিক্ষণ দিয়ে কীভাবে প্রাথমিক চিকিৎসাটুকু ঠিক করে দেওয়া যায়, সেই কাজ করেছেন।

No comments:

Post a Comment

loading...