Saturday, 19 October 2019

মালয়েশিয়াকে ভাতে মারার পরিকল্পনা কি মোদী সরকারের ? পড়ুন

ওয়েব ডেস্ক ১৯ই অক্টোবর ২০১৯: মমতা বন্দ্যোপাধ্যায় ৩৪ বছরের বাম অপশাসনকে ধূলিস্যাৎ করে যখন পশ্চিমবাংলার ভার নিয়েছিলেন তখন তার একটাই কথা ছিল বদলা নয় বদল চাই । আর এখানে নরেন্দ্র মোদিকে দেখা যাচ্ছে কোনো ভাবেই তিনি তার , বা তার নেওয়ার কোনো নীতির সমালোচনা সহজ ভাবে নিতে পারেননা , তার গাত্র দাহ এতটাই হয় , যে প্রতিশোধ পরায়ণ মনোভাব থেকে তিনি শর্তে পারেননা , অন্তত এরকম বিদ্যজনেদের একাংশের এরকমই অভিমত । প্রসঙ্গত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ কাশ্মিরে ভারতের নীতির তীব্র সমালোচনা করার পর বিশ্বের শীর্ষ পাম ওয়েল ক্রেতা ভারত দেশটি থেকে এই পণ্য ক্রয় বন্ধ করার কথা ভাবছে। এতে করে এই অঞ্চলে নতুন একটি বাণিজ্যযুদ্ধের সূচনা ঘটেছে।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ গত মাসে জাতিসঙ্ঘে বলেন যে ভারত কাশ্মিরে অভিযান চালিয়েছে ও দখল করেছে। এরপর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মালয়েশিয়া থেকে পাম ওয়েল কেনা কমিয়ে দিতে পারেন- এমন উদ্বেগের মধ্যে ভারতের অনেক পাম ওয়েল ক্রেতা মালয়েশিয়ার বদলে ইন্দোনেশিয়া থেকে পণ্যটি কিনতে শুরু করেছে।
ভারতের জয়পুরের কাটস সেন্টার ফর ইন্টারন্যাশনাল ট্রেড, ইকোনমিক্সস অ্যান্ড এনভায়রনমেন্টের প্রধান বিপুল চ্যাটার্জি বলেন, মালয়েশিয়ার বদলে ইন্দোনেশিয়া থেকে পাম ওয়েল ক্রয় করবে। এছাড়া ইউক্রেন থেকেও ক্রমবর্ধমান হারে তেল সংগ্রহ করবে। তিনি বলেন, এই প্রথম কোনো রাজনৈতিক বক্তব্যের প্রতি অসন্তুষ্টি প্রকাশের জন্য ভারত বাণিজ্যিক অংশীদার হিসেবে তার গুরুত্ব প্রয়োগ করল।চ্যাটার্জি বলেন, চীন ও যুক্তরাষ্ট্র প্রায়ই ক্ষমতার হাতিয়ার হিসেবে বাণিজ্যিক সম্পর্ককে ব্যবহার করে। মনে হচ্ছে ভারতও এই খেলায় প্রবেশ করেছে। এখন বাণিজ্য আর বাণিজ্য নয়, এটাও একটি অস্ত্র।

No comments:

Post a Comment

loading...