Thursday, 21 November 2019

গতকাল পর্যন্ত কাশ্মীরে প্রায় ১০০ কোটি ডলার অর্থনৈতিক ক্ষতি হয়েছে

ওয়েব ডেস্ক ২১ শে নভেম্বর ২০১৯:জম্মু কাশ্মীরে শান্তি ফেরানোর জন্য কেন্দ্র সরকার বদ্ধপরিকর , এ বিষয়ে কোনো সন্দেহ নেই ।কিন্তু শান্তি ফিরতে আর কতদিন সময় লাগবে? অনন্ত কাল তো কখনো কোনো রাজনৈতিক দলকে দেওয়া যায় না ।তবে অনুচ্ছেদ ৩৭০ সত্তর তুলে নেওয়ার পর কতটা আর্থিক ক্ষতি হল সে বিষয়ে একটু জেনে নেওয়া যাক ।প্রথমত কাশ্মীর সরকার গতকাল মঙ্গলবার লোকসভায় জানিয়েছে, ৫ আগস্ট এই ঘোষণা করার  পর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত জম্মু-কাশ্মীরে ৭৬৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই প্রথম স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংসদে গ্রেপ্তার করা ব্যক্তিদের সঠিক সংখ্যা উল্লেখ করল।
হিমালয় অঞ্চলের প্রধান বাণিজ্য সংস্থা জানিয়েছে, আগস্ট থেকে গতকাল পর্যন্ত কাশ্মীরে প্রায় ১০০ কোটি ডলার অর্থনৈতিক ক্ষতি হয়েছে। এ ক্ষয়ক্ষতির জন্য সংস্থাটি সরকারের বিরুদ্ধে মামলা করার কথা ভাবছে।গ্রেপ্তার করা ব্যক্তিদের বেশির ভাগই বিপত্তি সৃষ্টিকারী এবং পাথর ছোড়ার সঙ্গে জড়িত বলে সরকার জানিয়েছে। জম্মু-কাশ্মীর অঞ্চলে পাথর ছুড়ে মারা রীতিমতো মহামারিতে পরিণত হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সরকার জম্মু ও কাশ্মীরে পাথর নিক্ষেপের প্রবণতা রোধ করতে বহুদলীয় নীতি গ্রহণ করেছে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি বলেন, পাথর ছোড়ার ঘটনা কমে গেছে। লোকসভায় লিখিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি বছরের ৫ আগস্ট থেকে ১৫ নভেম্বর পর্যন্ত পাথর ছোড়া এবং আইনশৃঙ্খলাসংক্রান্ত ১৯০টি মামলায় ৭৬৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।    

No comments:

Post a Comment

loading...