Saturday, 30 November 2019

২০০ ট্যাঙ্ক বিধ্বংসী যান পাক সীমান্তে মোতায়েন করছে ভারত , তাহলে কি .......?

ওয়েব ডেস্ক ৩০শে নভেম্বর ২০১৯: পাকিস্তান অধিকৃত কাশ্মীরে হামলা চালানোর আগে কেন্দ্রীয় সরকার কাউ কেই কিছু বলেনি । এবার কি তাহলে সেরকম কিছু কান্ড ঘটাবে বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার ? প্রসঙ্গত পাঞ্জাব এবং রাজস্থানের পাকিস্তান সীমান্তে প্রায় ২শ’ সাঁজোয়া যান মোতায়েন করছে ভারত। এসব সাঁজোয়া যানে থাকবে ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র। এমন তথ্য দিয়েছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা শাখা (আইডিআরডব্লিউ)।সূত্রের খবর অনুসারে  বিভিন্ন সময় পাঞ্জাব এবং রাজস্থানের সীমান্ত দিয়ে পাক ড্রোন ভারতে ঢুকেছে এবং সেসব ড্রোনকে ভূপাতিত করার দাবি জানানো হয় ভারত সেনাবাহিনীর পক্ষ থেকে।এসব ঘটনার ভিত্তিতে সীমান্ত এলাকায় যান মোতায়েনের মধ্য দিয়ে ভারতীয় সেনাবাহিনীর সক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।
আইডিআরডব্লিউ আরো জানায়, পাঞ্জাব এবং রাজস্থানের সেই সীমান্ত অঞ্চলটি জুড়ে নদী এবং খাল রয়েছে। তাই যে ২০০ সাঁজোয়া যান মোতায়েন করতে চলেছে ভারত সেগুলোর রাস্তা বা সড়ক পথে ৫০০ এবং নদী বা খাল পথে আড়াইশ কিলোমিটার টহল দেয়ার সক্ষমতা রয়েছে।আট চাকার এসব যানকে সামরিক ভাষায় এইট ডব্লিউডি বলা হয়। সব ধরনের রাসায়নিক, জৈব এবং পরমাণু দূষণ নির্ণয়ে সক্ষম আট চাকার এ গাড়ির সব চাকাই স্টিয়ারিং হুইলের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে।
এতে ট্যাংক বিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র বা এটিজিম, ৩০ মিমি কামান এবং ৭।৬২ সম অক্ষের মেশিন গান বসানো থাকবে। কামান যে দিকে তাক করা হবে এটিও সেদিকে তাক হয়ে যাবে।

No comments:

Post a Comment

loading...