Saturday, 2 November 2019

রাজধানী "গ্যাস চেম্বারে " পরিণত হয়েছে , শেষ পর্যন্ত স্বীকারই করে নিলেন কেজরিওয়াল

ওয়েব ডেস্ক ২রা   নভেম্বর  ২০১৯: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল একজন অতি শিক্ষিত মানুষ । তিনি আই আই টি খড়্গপুরে পড়াশোনা করেছেন , সেই ব্যক্তি কি করে দিইলিকে 'গ্যাস চেম্বার' হিসেবে সম্মোধন করলেন সেটাই আশ্চর্যের ।তিনি যে ভুল বলেছেন সেই কথার প্রশ্ন উঠছেনা ।কিন্তু অকপটে স্বীকার করার আগে এরকম পরিস্থিতি কেন ঘটল আর তা জন্য কি ব্যাস্থা নেওয়া হয়েছে খোলসা করে কিছুই তিনি বলেননি । প্রসঙ্গত ভয়াবহ দূষণের কারণে দিল্লিতে  জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি (পাবলিক হেলথ্ এমার্জেন্সি) অবস্থা ঘোষণা করা হয়েছে।
সুপ্রিম কোর্টের নির্দেশে গঠিত দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আগামী ৫ নভেম্বর পর্যন্ত রাজধানী এবং সংলগ্ন এলাকায় সমস্ত নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।  শীতকালে কোথাও বাজি পোড়ানো যাবে না বলেও জানিয়েছে তারা। বাতাসের গুণমান সূচক বা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ০ থেকে ৫০-এর মধ্যে ঘোরাফেরা করলে তা স্বাস্থ্যের পক্ষে অনুকুল বলে ধরা হয়। বাজি থেকে নির্গত বিষাক্ত গ্যাসের জেরে দিওয়ালিতে দিল্লি এবং নয়ডার গড় একিউআই বেড়ে ৩০৬ ও ৩৫৬ -তে দাঁড়িয়েছিল আগেই। এই মুহূর্তে রাজধানীর একিউআই ৫০০ ছাড়িয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।দিল্লি টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, ওয়াজিরপুর, আনন্দ বিহার এবং বিবেক বিহার এলাকায় একিউআই বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৫০০, ৪৮৫, ৪৯৮ এবং ৪৮২-তে।
বিদ্যজনেদের একাংশের অভিমত , দিল্লির দূষণমাত্র যে বেড়ে গেছে সেটা তো আর আজ থেকে নয় তাহলেও কেন যথা যোথ পদক্ষেপ নেয়নি কেজরিওয়াল সরকার ?

No comments:

Post a Comment

loading...