Wednesday, 27 November 2019

দেশের নানা প্রান্ত থেকে বাংলাদেশিদের ধরে নিয়ে এসে ফেরত পাঠাচ্ছে কেন্দ্র

ওয়েব ডেস্ক ২৭শে নভেম্বর ২০১৯: ভারতের নানা প্রান্ত থেকে অবৈধ বাংলাদেশি সন্দেহে আটক নারী-পুরুষদের দলে দলে কলকাতায় নিয়ে এসে গোপনে ও জোর করে সীমান্ত পার করিয়ে দেয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছে ভারতের বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন।
সূত্রের খবর অনুসারে  এনআরসির প্রভাব বাংলাদেশের উপর চাপ সৃষ্টি করবে না, মৌখিকভাবে এমন মন্তব্য করা হলেও অত্যন্ত গোপনে শুরু হয়েছে কথিত বাংলাদেশিদের ‘পুশব্যাক’ কার্যক্রম। বিষয়টি সম্পর্কে বেশ সরব হয়ে উঠেছে  দেশের একাধিক মানবাধিকার সংগঠন।
প্রসঙ্গত  গত শনিবার (২৪ নভেম্বর) রাতে দক্ষিণ ভারতের ব্যাঙ্গালোর থেকে ট্রেনে করে নিয়ে আসা কথিত বাংলাদেশিদের এমনই একটি দলকে বিএসএফের হাতে তুলে দেয়ার পরিকল্পনা থাকলেও মানবাধিকার কর্মীদের বিক্ষোভের মুখে পশ্চিমবঙ্গ পুলিশ তাদের সাময়িক আশ্রয় দিতে বাধ্য হয়েছে।
তবে এর আগেই বেশ কয়েক দফা ‘পুশব্যাক’ করা হয়ে গেছে বলে জানা গিয়েছে , পুলিশ বা সীমান্ত-রক্ষী বাহিনী গোটা বিষয়টি নিয়ে একেবারে নিশ্চুপ রয়েছে।বস্তুত গত সপ্তাহে যখন কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিন-রাতের টেস্ট উদ্বোধন করতে এসেছিলেন। ঠিক সে সময় শহরের অন্য প্রান্তে কথিত বাংলাদেশিদের নিয়ে এসে বিএসএফের সহযোগিতায়  তাদের সীমান্ত পার করিয়ে দেওয়ার একাধিক ঘটনা ঘটে।

No comments:

Post a Comment

loading...