Monday, 11 November 2019

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে না পেরে এবার বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত কেন্দ্র সরকার

ওয়েব ডেস্ক ১১ই নভেম্বর ২০১৯:দিন যতই এগোচ্ছে ততই পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া হয়েছে , কেন্দ্র সরকার কিছুতেই এর নিয়ন্ত্রণ  করতে পারছিলোনা  ।এবার তাই জন্য বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিল মোদী সরকার ।  প্রসঙ্গত খুচরো দাম বেড়েছে প্রতি কেজিতে ১০০ টাকা  পর্যন্ত। জাতীয় রাজধানী দিল্লিতে প্রতি কেজি পেঁয়াজের দাম প্রতি কেজি টাকা  রুপি এবং দেশের অন্যান্য অঞ্চলে প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকা। পাল্লা দিয়ে কলকাতায় দাম প্রায় ৭০-৯০ টাকা  ঠেকেছে।
তাই পেঁয়াজের লাগামহীন মূল্যবৃদ্ধি ঠেকাতে ১ লাখ টন পেঁয়াজ আমদানির কথা ঘোষণা করেছে সরকার। শনিবার কেন্দ্র সরকার জানিয়েছে যে, পেঁয়াজের দাম তীব্র গতিতে বেড়েছে, জাতীয় রাজধানী সহ কয়েকটি জায়গায় ১০০ টাকা  প্রতি কেজিতে বিকোচ্ছে পেঁয়াজ। এই দামবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে কেন্দ্র ১ লাখ টন পেঁয়াজ আমদানি করবে। রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্য সংস্থা পেঁয়াজ আমদানি করবে, তবে সমবায় নাফেদ দেশিয় বাজারে এই আমদানিকৃত পেঁয়াজ সরবরাহ করবে।এ বিষয়ে খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী রাম বিলাস পাসওয়ান একটি টুইট বার্তায় বলেছেন, “দাম নিয়ন্ত্রণে সরকার এক লাখ টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে।”
তিনি আরো জানান, “এমএমটিসিকে ১৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে পেঁয়াজ আমদানি এবং দেশিয় বাজারে তা বিতরণের জন্য সরবরাহ করতে বলা হয়েছে। নাফেদকে সারা দেশে আমদানি করা পেঁয়াজ সরবরাহের নির্দেশ দেয়া হয়েছে” বলেই মন্ত্রী জানান।

No comments:

Post a Comment

loading...