Sunday, 3 November 2019

ভারতের প্রকাশিত নতুন মানচিত্র প্রত্যাখ্যান করল পাকিস্তান

ওয়েব ডেস্ক ৩রা নভেম্বর ২০১৯: সব দিক থেকে যখন ভারতের কাছে শুধু হারের মুখই দেখতে হচ্ছে পাকিস্তানকে , সে ক্ষেত্রে ভারতের প্রকাশিত নতুন মানচিত্র পাকিস্তান প্রত্যাখ্যান করবে এটাই স্বাভাবিক , এবং তাই করেছে তারা  । রবিবার পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে জানানো হয়েছে, পাকিস্তান ভারতের নয়া রাজনৈতিক মানচিত্রকে প্রত্যাখ্যান করছে ।
বিবৃতিতে বলা হয়েছে, ভারত 'জম্মু ও কাশ্মীর অঞ্চল প্রদর্শনের পাশাপাশি গিলগিত-বালতিস্তান এবং আজাদ জম্মু ও কাশ্মীরের কিছু অংশকে আঞ্চলিক এখতিয়ারের মধ্যে চিত্রিত করার চেষ্টা করেছে'।
পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ২ নভেম্বর ভারতের প্রকাশ করা মানচিত্র 'ভুল'। এর কোনো আইনগত ভিত্তি নেই। এটা জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের প্রস্তাবসমূহের সম্পূর্ণ লঙ্ঘন করেছে।এতে বলা হয়েছে, পাকিস্তান এই রাজনৈতিক মানচিত্র প্রত্যাখ্যান করে, যা জাতিসংঘের মানচিত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।পাকিস্তান বলছে, আমরা পুনরায় বলি যে ভারতের কোনও পদক্ষেপই জাতিসংঘ দ্বারা স্বীকৃত জম্মু ও কাশ্মীরের 'বিতর্কিত' অবস্থার পরিবর্তন করতে পারে না।নেটিজেনদের অভিমত পাকিস্তান এতই যদি আইন জেনে থাকে তাহলে রাষ্ট্রসঙ্ঘ থেকে শুরু করে প্রতিটি জায়গায় তারা এভাবে ভারতের হাতে মার খাচ্ছে কেন ? তার কোনো সদুত্তর পাকিস্তানের কাছে আছে কি ?

No comments:

Post a Comment

loading...