Thursday, 14 November 2019

মধ্যপ্রদেশ যেই তিমিরে ছিল সেই তিমিরেই আছে

ওয়েব ডেস্ক ১৪ই নভেম্বর ২০১৯: যতই বিজেপির হাত থেকে মধ্যপ্রদেশ কংগ্রেসের হাতে চলে যাক না কেন , মধ্যপ্রদেশ যে তিমিরে ছিল সেই তিমিরেই আছে , কোনো পরিবর্তন নেই । ওখানকার মানুষ যেই রকম ছিল আজও সেই একই রকম আছে । প্রসঙ্গত মধ্য প্রদেশের সংরক্ষিত বনাঞ্চলে একটি গাছকে কেন্দ্র করে মানুষের ঢল নেমেছে। 'সাতপুরা টাইগার রিসার্ভ' নামের সংরক্ষিত বনাঞ্চলে একটি মহুয়া গাছ রাতারাতি 'জাদু গাছ'-এ পরিণত হয়েছে।
অসংখ্য মানুষ ওই গাছের পূজা করতে দলে দলে ভিড় জমিয়েছেন। বাড়িতে পূজা করার জন্যে কেউ-কেউ গাছের বাকল ছাড়িয়ে নিয়ে গিয়েছেন। আর এই গাছটি ছুঁতে না দেওয়ায় পুলিশকে আক্রমণ করেছে জনতা।প্রচুর মানুষের ভিড়ের কারণে প্রবল সংকটের মধ্য়ে পড়ে গেছে  সেই বনাঞ্চলের ইকোসিস্টেম। বুধবার এই পরিস্থিতি মোকাবিলায় 'ভক্তদের' জঙ্গলের ভেতর ঢুকতে বাধা দেয় পুলিশ। এ কারণে তাদের সঙ্গে পুলিশ হাতাহাতি শুরু হয়ে যায় । পাথর ছুড়তে থাকেন অশান্ত জনগন। আর তাতেই আহত হন অন্তত ১১ জন পুলিশ কর্মী।বৃহস্পতিবার হোসাঙ্গাবাদের অতিরিক্ত পুলিশ সুপার ঘনশ্যাম মালব্য জানিয়েছেন এই মুহূর্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। স্থানীয়দের এমন আচরণ কোনও প্ররোচনা ছিল না। তিনি জানান, ১১ জন পুলিশ কর্মীর মধ্যে ইন্সপেক্টর শংকর লাল ঝারিয়া এবং কনস্টেবল রোহিত বর্মা এখনও হাসপাতালেই চিকিত্‍সাধীন। তাঁরা মাথায় গুরুতর আঘাত পেয়েছেন।
এ বিষয়ে সাতপুরা টাইগার রিজার্ভের ফিল্ড ডিরেক্টর এস কে সিং জানান, পুলিশের ওপর এমন হামলার পর প্রশাসন কী পদক্ষেপ নেয় তাই এখন দেখার বিষয়। এমন পরিস্থিতি সামাল দিতে কড়া সিদ্ধান্ত নিতে হবে। 

No comments:

Post a Comment

loading...