Friday, 1 November 2019

নাগরিক বিলের বিরুদ্ধে উত্তর পূর্বাঞ্চলীয় ছাত্র সংগঠনের বৃহত্তম আন্দোলনের ডাক

ওয়েব ডেস্ক ১লা  নভেম্বর  ২০১৯: নাগরিক পঞ্জী নিয়ে কি ভাবে নাকানি চোবানি বিজেপি সরকার আসামে খাচ্ছে তার থেকে শিক্ষা না নিয়ে নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) সংসদে আনার ইঙ্গিত দিচ্ছে কেন্দ্র । আর এ নিয়েই উত্তর পূর্বাঞ্চলের বিভিন্ন সংগঠন একত্র হয়ে বৃহৎ আন্দোলনের ডাক দিল ।
 নর্থ ইস্ট স্টুডেন্ট অর্গানাইজেশন (নেসোর)-র এক বৈঠকে  এর "রোড ম্যাপ " তৈরি করা হয়েছে বলে সূত্রের খবর ।বৈঠকের পর নেসোর আহ্বায়ক ড: সমুজ্জ্বল ভট্টাচার্য্য সাংবাদিকদের জানান, উত্তর-পূর্বাঞ্চলের জনগণ কোন অবস্থায় ক্যাব মেনে নেবে না। তিনি বলেন, ক্যাব হচ্ছে সাম্প্রদায়িক, খিলঞ্জীয়া বিরোধী এবং অবৈধ বাংলাদেশিকে সুরক্ষা দেওয়ার এক অস্ত্র। ক্যাব বাংলাদেশির ডাস্টবিন। সাম্প্রদায়িক ও খিলঞ্জিয়া বিরোধী এই ক্যাব কেন্দ্র যদি আনার চেষ্টা করে তাহলে পরিনাম ভয়ানক হবে বলেও কেন্দ্র ও রাজ্য সরকারকে সতর্ক করে দেওয়া হয়েছে।অনেক ক্ষেত্রেই যে চরম ভুল হয়েছে কেন্দ্রের দ্বারা সেটাও এক বাক্যে
সবাই মেনে নেয় । ১৯ লক্ষ বাঙালির নাম নাগরিক পঞ্জির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে যার মধ্যে অধিকাংশের জন্মই ভারতে । তা সত্ত্বেও কেন এরকম অরাজগতা বিজেপি সরকার শুরু করছে তা নিয়ে সভায় অনেকেই প্রশ্ন তোলেন।

No comments:

Post a Comment

loading...