Wednesday, 11 December 2019

কোন বিচক্ষণতায় রাজ্যসভায় বিল পাশ করিয়ে নেবে বিজেপি ? একবার দেখে নেওয়া যাক

ওয়েব ডেস্ক ১১ ই ডিসেম্বর ২০১৯: বিরোধীদের শত চেষ্টা ব্যর্থ করে দিয়ে লোকসভায় নাগরিকতা সংশোধন বিল পাশ করিয়ে নিয়েছে বিজেপি । যা দেখে  আজম  খান পর্যন্ত উক্তি করেছেন , লোকসভায় মাথাগুলো গোনা হয় , যুক্তির কোনো মূল্য নেই বলে । এরই মধ্যে রাষ্ট্র  সংঘ আবার নাগরিক সংশোধনী বিল নিয়ে কোনো আপত্তি নেই বলে জানিয়েছে যা বিজেপির পক্ষে একটা বড় পাওনা । এই পাওনার থেকে আত্মবিশ্বাস জুটিয়ে বিজেপি রাজ্যসভায় এই বিল পাশ করিয়ে নেবে এটাই স্বাভাবিক বিজেপি কর্মী সমর্থকদের কাছে । কিন্তু কোন বিচক্ষনতায় ? একবার দেখে নেওয়া যাক ।বিজেপির সুত্র অনুযায়ী ২৪০ সদস্যের প্রভাবি সংখ্যার রাজ্যসভায় এই বিল পাশ করানোর জন্য ১২৪ থেকে ১৩০ টি ভোট পেয়ে যাবে। লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ দ্বারা সোমবার মধ্য রাতে এই বিল সহজেই পাশ করিয়ে নেওয়া হয়।
বিরোধী নেতার ছয় সদস্যিয় তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সমর্থন থাকার কারণে বিজেপির কোন সমস্যা হবেনা বলে জানা যাচ্ছে। এখনো পর্যন্ত অনেক গুরুত্বপূর্ণ বিলে বিজেপির সমর্থন করেছে টিআরএস কিন্তু এই বিলের বিরোধিতা করার নির্ণয় নিয়েছে। এর সাথে লোকসভায় বিলের সমর্থনে থাকা শিবসেনা মঙ্গলবার সঙ্কেত দিয়েছে যে, তাঁরা রাজ্যসভায় এই বিলের বিরোধিতা করবে।সংসদে বিজেপির ৮৩, জেডিইউ এর ছয়, আকালি দলের তিন, লোক জনশক্তি পার্টির তিন, আরপিআই এর এক আর ১১ম জন মনোনীত সদস্য বিজেপির পক্ষে ভোট করবে। বিজেপি তামিলনাড়ুর আন্নাদ্রমুকের সাথে কথা বলছে। রাজ্যসভায় আন্নাদ্রমুকের ১১ জন সাংসদ আছে। উড়িষ্যার বিজু জনতা দলের সাত সাংসদ, ওয়াইএসআর কংগ্রেসের দুই আর তেলেগু দেশম পার্টির দুইজন সদস্য আছে। বিজেপি এই দল গুলোর কাছ থেকে সমর্থনের আশা করছে। বিজেপির আশা অনুযায়ী, এই দল গুলোর সমর্থনে সহজেই ১২০ সংখ্যা পার করে নেবে।

বিরোধী দলে কংগ্রেসের  ৪৬, তৃণমূল কংগ্রেসের ১৩ , বহুজন সমাজ পার্টির ৪, সমাজবাদী পার্টির ৯ , রাষ্ট্রীয় জনতা দল ৫ , বাম ৪ , রাষ্ট্রীয় কংগ্রেস পার্টির ৬ এবং টিআরএস এর চার সদস্য মিলিয়ে মোট ৯৭ সদস্য আছে। শিবসেনা, আম আদমি পার্টি আর কিছু অন্যান্য দলের সদস্য মিলিয়ে এই সংখ্যা ১১০ হবে।

No comments:

Post a comment

loading...