Wednesday, 11 December 2019

বিল আটকাল রাজ্যপাল , ধনকড়ের অপসারণের দাবি জানাল সরকার

ওয়েব ডেস্ক ১১ ই ডিসেম্বর ২০১৯: চরমে পৌঁছাল পশ্চিমবঙ্গ সরকার ও রাজ্যের-রাজ্যপালের সংঘাত। রাজ্যপাল পদ থেকে জগদীপ ধনকড়ের অপসারণের দাবি জানিয়েছে তৃণমূল কংগ্রেস। রাজ্যপাল বিলে সই না করায় বিধানসভার কাজ ব্যাহত হচ্ছে। বিধানসভায় কোন বিজনেস হচ্ছে না। এই অভিযোগে আজ স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রাজ্যপাল জগদীপ ধনকড়কে অপসারণের এই দাবি জানাল শাসকদল।
বিলে সই ইস্যুতে গত সপ্তাহ থেকেই ফের রাজ্য-রাজ্যপাল সংঘাতের পারদ চড়তে শুরু করে। শাসকদলের পক্ষ থেকে অভিযোগ, বিল আটকে রেখেছেন রাজ্যপাল। বিলে সই করছেন না জগদীপ ধনকড়। আর এর ফলে আটকে যাচ্ছে বিধানসভার কাজ। বিধানসভায় কোনও বিজনেস হচ্ছে না। এই পরিস্থিতে গত সপ্তাহে দুদিন বিধানসভার অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার। যদিও, বিল আটকে রাখার অভিযোগ উড়িয়ে রাজ্যপালের তরফে জানানো হয়, সংশ্লিষ্ট দফতরের কাছে প্রয়োজনীয় নথি চেয়ে পাঠিয়েছিলেন তিনি। কিন্তু সেই নথি এখনো এসে পৌঁছয়নি।

এদিকে, রাজ্যপাল সই না করায় এখন আটকে রয়েছে এসসি-এসটি বিল। এই পরিস্থিতিতে গতকাল  প্রথমে বিধানসভায় রাজ্যপাল জগদীপ ধনকড়ের বিরুদ্ধে বিক্ষোভ দেখায় তৃণমূল। বিল আটকে রাখার প্রতিবাদ জানানো হয় শাসকদলের তরফে। পরে বিক্ষোভ ও প্রতিবাদের আঁচ আর শুধু বিধানসভায় নয়, সেই আঁচ গিয়ে পৌঁছায় দিল্লিতেও। এসসি-এসটি বিল আটকে রাখা বিষয়টি রাজ্যসভাতেও তোলে তৃণমূল। আলোচনার অনুমতি চায়। কিন্তু মানতে চাননি ডেপুটি স্পিকার। এরপরই রাজ্যসভাতেও প্রতিবাদ দেখায় তৃণমূল। রাজ্যসভা থেকে ওয়াক আউট করে তৃণমূল কংগ্রেসের সদস্যরা।

No comments:

Post a Comment

loading...