Tuesday, 3 December 2019

নিরাপত্তা বাহিনীকে আঘাত করতে এসে মৃত্যুর কোলে ঢোলে পড়েছেন ৩৮জন , ৮৫৩ জন শ্রীঘরে

ওয়েব ডেস্ক ৩রা  ডিসেম্বর ২০১৯:৫ অগাস্ট ‘১৯ থেকে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করার দরুন  কাশ্মীরে ৩৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অন্তত ৮৫৩ জন। এরা বেশির ভাগই নিরাপত্তা কর্মীদের ওপর আক্রমণ করতে গিয়েছিলেন । ভারতীয় নিরাপত্তা রক্ষীদের পাল্টা মারে ৩৮ মারা গেছেন আর ৮৫৩ ঘায়েল হয়েছেন ।
এছাড়া শান্তি রক্ষার স্বার্থে অন্তত ১১ হাজার ৪০০ জন হুরিয়াত নেতা, এক্টিভিস্ট, রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, সিভিল সোয়াইটি মেম্বারকে এখনো জেলে কিংবা গৃহে বন্দি করে রাখা হয়েছে।
সূত্রের খবর অনুসারে , উপত্যকাটিতে বন্ধ হয়ে আছে ইন্টারনেট সেবা, প্রপেইড মোবাইল ও টেক্সট আদান প্রদান সেবা। সেইসঙ্গে  নিরাপত্তা বাহিনী বিভিন্ন অঞ্চলে অব্যাহত রেখেছে তল্লাশি অভিযান।
গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপির নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এই পদক্ষেপ ঘিরে কাশ্মীর জুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। আটক করা হয়েছে সেখানকার রাজনীতিককে।  কাশ্মীরে ভারতের পদক্ষেপের বিরুদ্ধে পালটা ব্যবস্থা হিসেবে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কারের পাশাপাশি দুই দেশের বাণিজ্য সম্পর্কও স্থগিত করেছে পাকিস্তান।কিন্তু তাতে যে খুব একটা সুরাহা হয়নি পাকিস্তান ভালোই বুঝতে পারছে ।

 

No comments:

Post a Comment

loading...