Tuesday, 28 January 2020

মুসলমানরা ভারত দখল করবে এটা ভ্রান্তিকর: অভিজিৎ

ওয়েব ডেস্ক ২৮ শে  জানুয়ারী  ২০২০ :নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘ভারতে ক্ষমতাসীন দলের আশপাশের লোক যখন মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির ইঙ্গিত করেন, তখন সেটা আসলে একটি জনগোষ্ঠীকে বিপজ্জনক বলে চিহ্নিত করার চেষ্টা মাত্র। যুক্তরাষ্ট্রেও কৃষ্ণাঙ্গ আর মেক্সিকানদের মধ্যে একই ভাবে এই ভীতি ছড়ানোর চেষ্টা হয়।
এটা আদৌ বাস্তবসম্মত নয়। কাম্য নয়। মুসলিমরা ভারতকে দখল করে বসবে, এমন ভয়ের কোনো ভিত্তি নেই। সংখ্যালঘুদের কথাও শুনতে হবে। আর এখানে অনুপ্রবেশের বিষয়টি এমন নয় যে মহামারির আকার নিয়েছে।’
রাজস্থান রাজ্যের রাজধানী জয়পুরে ‘জয়পুর লিটারেচর ফেস্টিভ্যালে’ যোগ দিয়ে গতকাল সোমবার কলকাতায় আসেন অভিজিৎ। কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে আয়োজিত ‘কলকাতা লিটারেচর ফেস্টিভ্যালে’ যোগ দেন তিনি।
ওই অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অভিজিৎ বলেন, মুষ্টিমেয় জনসংখ্যার হাতে সম্পদের সঞ্চয়ীকরণ ঠেকাতে না পারলে সামাজিক সাম্য প্রতিষ্ঠা করা যাবে না। বাজেট ঘাটতি নিয়ে মাথা ঘামানোর চেয়ে দরিদ্রের ব্যয় ক্ষমতা বাড়ানো বেশি জরুরি। পরিকাঠামোয় উন্নত এবং ব্যাংককে চাঙা করতে সরকারকে টাকা বিনিয়োগ করতে হবে।

No comments:

Post a comment

loading...