Saturday, 25 January 2020

ট্রাম্পের সাথে মোদির মধুর সম্পর্ককে বুড়ো আঙ্গুল দেখিয়ে কেন্দ্রের সমালোচলায় মুখর অ্যালিস

ওয়েব ডেস্ক ২৫ শে  জানুয়ারী  ২০২০ : বিতর্কিত নাগরিকত্ব আইন এবং জম্মু-কাশ্মীর নিয়ে মন্তব্য করলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের সহকারী সচিব অ্যালিস ওয়েলস। সম্প্রতি 'রাইসিনা ডায়লগ'-এ যোগ দিতে তিনি দিল্লি এসেছিলেন তিনি। ওয়াশিংটনে ফিরে গিয়ে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ভারতে গিয়ে বুঝতে পারলাম, নাগরিকত্ব আইন নিয়ে সেখানে কী ঘটছে। বিষয়টি নিয়ে খুব জোরদার 'গণতান্ত্রিক চর্চা' চলছে ভারতে।
জম্মু-কাশ্মীর সম্পর্কে তিনি বলেন, কোনো অভিযোগ ছাড়াই সেখানকার যে নেতাদের আটকে রাখা হয়েছে, তাদের মুক্তি দেওয়ার জন্য আমরা ভারত সরকারকে অনুরোধ করেছি। নাগরিকত্ব আইন সম্পর্কে পরে তিনি বলেন, বিষয়টি নিয়ে অনেকে পথে নেমেছেন। বিরোধীরা সরব হয়েছেন। মিডিয়ায়, কোর্টে, সব জায়গায় ওই আইন নিয়ে চর্চা হচ্ছে। আমরা বরাবরই বলে আসছি আইনত সকলেরই সমান সুরক্ষা পাওয়া উচিত।

জম্মু-কাশ্মীর সম্পর্কে অ্যালিস বলেন, ভারত সরকার সেখানে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য কয়েকটি পদক্ষেপ নিয়েছে। ইন্টারনেট পরিষেবা আংশিক চালু হয়েছে। তিনি বলেন, আমরা সরকারকে বরাবর বলে এসেছি, যে রাজনৈতিক নেতাদের নামে নির্দিষ্ট অভিযোগ নেই তাদের দ্রুত মুক্তি দিন।

No comments:

Post a comment

loading...