Saturday, 25 January 2020

উল্লেখযোগ্য ভাবে বাংলাদেশ ফেরত যাচ্ছেন অবৈধ অভিবাসীরা

ওয়েব ডেস্ক ২৫ শে  জানুয়ারী  ২০২০ :দেশে  অবস্থানরত অবৈধ অভিবাসীরা ভারত  ছেড়ে যাওয়ার চেষ্টা করছেন। গত এক মাসে এসব অভিবাসীদের বাংলাদেশে ফিরে যাওয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পশ্চিমবঙ্গ শাখার একজন শীর্ষ কর্মকর্তা শুক্রবার এ কথা বলেছেন।
বিএসএফ-এর ইন্সপেক্টর জেনারেল (দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার) ওয়াই বি খুরানিয়া বলেছেন, জানুয়ারিতে কমপক্ষে ২৬৮ জন বাংলাদেশীকে আটক করা হয়েছে। তা সত্ত্বেও দলে দলে অভিবাসীর বাংলাদেশে ফিরে যাওয়ার ঘটনা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। অবৈধ উপায়ে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করার চেষ্টা করছে তারা এবং বাংলাদেশে প্রবেশ করছে। খুরানিয়া পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় একথা বলেছেন। তিনি বলেন, অবৈধদের শতকরা ৯০ ভাগই ভারত ছাড়ার চেষ্টা করছেন এবং তারা বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছেন।রিপোর্টে বলা হয়, বিএসএফ সম্প্রতি গবাদিপশু পাচারের ঘটনা কমে গেছে বলে লক্ষ্য করছে। তবে মাদক, বিশেষ করে ইয়াবা ট্যাবলটের পাচার ২০১৯ সালে বেড়ে যায়। জানুয়ারিতে ১০,০০০ ইয়াবা ট্যাবলেট আটক করা হয়েছে। সূত্রের খবর অনুযায়ী , অবৈধ উপায়ে সীমান্ত অতিক্রম করে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের চেষ্টা বৃদ্ধি পেয়েছে শতকরা ৫০ ভাগেরও বেশি। ২০১৮ সালে বিএসএফ এমন ঘটনায় গ্রেপ্তার করেছে ২৯৭১ জনকে। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ১৮০০।সূত্রের খবর অনুসারে , অবৈধ উপায়ে ভারত ছাড়ার চেষ্টা করেছেন যারা তার মধ্যে বিপুল সংখ্যায় রয়েছেন নারী ও শিশু। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো তার 'ক্রাইম ইন ইন্ডিয়া ২০১৮'
রিপোর্টে বলা হয়েছে, ২০১৮ সালে গ্রেপ্তার করা হয় ২৯৭১ জনকে। তারা বাংলাদেশের দিকে অগ্রসর হওয়ার চেষ্টাকালে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে ১৫৩২ জন পুরুষ। ৭৪৯ জন নারী ও ৬৯০ টি শিশু। ২০১৭ সালে এই সংখ্যা ছিল যথাক্রমে ১৪৭৭, ২৬৮ ও ৫৫।

No comments:

Post a comment

loading...