Wednesday, 15 January 2020

অভিনব প্রতিবাদ, ভারতে কোনো বাংলাদেশির অট্টলিকা কোম্পানি দেখতে চান নাদেলা

ওয়েব ডেস্ক ১৫ই জানুয়ারী  ২০২০ :দেশের  নাগরিকত্ব আইনের (সিএএ) সমালোচনা করেছেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা। বিতর্কিত ওই আইন নিয়ে উদ্ভূত পরিস্থিতিকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন ভারতীয় বংশোদ্ভূত এই প্রযুক্তি ব্যক্তিত্ব।সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম বাজফিড-এর প্রধান সম্পাদক বেন স্মিথকে দেওয়া এক সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলেন নাদেলা। জানান, ভারতে কোনও বাংলাদেশি নাগরিকের মালিকানাধীন কোম্পানি দেখতে চান তিনি।ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে তিনি বলেন, ‘আমার মনে করি, যা হচ্ছে সেটা দুঃখজনক। খুবই খারাপ। আমি চাইবো ভবিষ্যতে কোনও বাংলাদেশি শরণার্থী ভারতে গিয়ে কোনও বিখ্যাত প্রতিষ্ঠান গড়ে তুলবেন অথবা ইনফোসিস-এর পরবর্তী সিইও হবেন। এটাই আকাঙ্ক্ষা হওয়া উচিত। আয়নার দিকে তাকালে যদি দেখতে পাই যুক্তরাষ্ট্রে আমার সঙ্গে এটাই হয়েছিল, তাহলে আমার প্রত্যাশা এটা ভারতেও ঘটবে।’
বাজফিড-এর প্রধান সম্পাদক বেন স্মিথ নিজেই টুইটারে দেওয়া পোস্টে সত্য নাদেলা-র এমন মন্তব্য তুলে ধরেছেন।পরে মাইক্রোসফট ইন্ডিয়ার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে দেওয়া পোস্টেও এ নিয়ে কথা বলেন সত্য নাদেলা। তিনি বলেন, প্রতিটি দেশ তার সীমানা সংজ্ঞায়িত করবে। জাতীয় নিরাপত্তা সুরক্ষিত করবে এবং সেই অনুযায়ী অভিবাসন নীতি নির্ধারণ করবে। গণতান্ত্রিক কাঠামোতে এটি এমন একটি বিষয় যেখানে জনগণ ও তাদের সরকারগুলো এই সীমানার মধ্যে থেকে তর্ক-বিতর্ক করবে এবং এর সংজ্ঞা খুঁজে বের করবে।তিনি বলেন, আমি আমার ভারতীয় ঐতিহ্যে বেড়ে উঠেছি, বহুত্ববাদী সংস্কৃতির ভারতে বেড়ে উঠছি এবং যুক্তরাষ্ট্রে আমার অভিজ্ঞতা একজন অভিবাসী হিসেবে।
আমার প্রত্যাশা এমন এক ভারতবর্ষের যেখানে একজন অভিবাসী একটি সমৃদ্ধ সূচনার সন্ধান করতে পারে কিংবা একটি বহুজাতিক কর্পোরেশনকে নেতৃত্ব দিতে পারে; যা ভারতীয় সমাজ ও অর্থনীতিকে ব্যাপকভাবে উপকৃত করবে।

No comments:

Post a comment

loading...