Saturday, 18 January 2020

এবার কেরালার পথে পাঞ্জাব , তবুও টোলছেনা অমিত শাহেরা

ওয়েব ডেস্ক ১৮ই জানুয়ারী  ২০২০ : দেশের  বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-বিরোধী প্রস্তাব পাস করেছে পাঞ্জাব বিধানসভা। এর আগে একই প্রস্তাব পাস করেছিলো কেরালা। এরপরই তারা কেরালার মতোই এই আইন বাতিলের দাবিতে হাইকোর্টের দারস্থ হবে বলে জানা গেছে।নাগরিকত্ব আইন নিয়ে গোটা দেশের  অন্যান্য রাজ্যের মতোই শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে পাঞ্জাবের রাজ্য সরকার। বৃহস্পতিবার এই আইন বিভেদমূলক বলে অভিযোগ তুলেই প্রস্তাব পাশ করার পর  কেন্দ্রীয় সরকারকে এই আইন প্রত্যাহারের দাবি জানায় পাঞ্জাব। এই আইন ভারতীয় সংবিধানের ‘ধর্মনিরপেক্ষ চরিত্রে আঘাত’ হেনেছে বলেও উল্লেখ করা হয়েছে ওই প্রস্তাবে।


গত মাসের গোড়ার দিকে নাগরিকত্ব আইন পাস হওয়ার পরই এর বিরুদ্ধে উত্তাল হয়ে উঠে গোটা ভারত। তার মধ্যেই এবার কংগ্রেস শাসিত পাঞ্জাবেও পাশ হলো একই ধরনের প্রস্তাব। রাজ্যের মন্ত্রী ব্রহ্ম মহিন্দ্রা বিধানসভায় এই প্রস্তাব পেশ করেন। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সেই প্রস্তাব পাশ হয়। প্রস্তাবে বলা হয়েছে, ‘সিএএ দেশের মধ্যে ক্ষোভে-বিক্ষোভের সৃষ্টি করেছে, তৈরি হয়েছে সামাজিক অস্থিরতা।’আরও উল্লেখ করা হয়েছে, ‘বিভাজন করতেই উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই আইন তৈরি হয়েছে, যা আরও মানবিক চিন্তাভাবনার আধারে তৈরি করা যেত।’
একই দিনে বিধানসভায় জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-র বিরুদ্ধেও প্রস্তাব পাশ হয়েছে মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহের নেতৃত্বে।এখন দেখার এই বিরোধিতা করে কতটা রাজনৈতিক লেভার মুখ দেখেন ক্যাপ্টেন অমরিন্দার  সিংহ ।

No comments:

Post a comment

loading...