Sunday, 16 February 2020

আজাদ ময়দান অমিত শাহ্দের গায়ে কাঁটা দেওয়াতে বাধ্য করবে

ওয়েব ডেস্ক ১৬ ই ফেব্রুয়ারী   ২০২০ :  বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও জাতীয় আদমশুমারি (এনপিআর)-এর বিরুদ্ধে মুম্বাইয়ের ঐতিহাসিক আজাদ ময়দানে লাখো মানুষ বিক্ষোভ সমাবেশ করেছেন। বিক্ষোভকারীদের মধ্যে নারীদের অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য। সমাবেশে বিখ্যাত উর্দু কবি ফয়েজ আহমেদ ফয়েজের জনপ্রিয় কবিতা ‘হাম দেখেঙ্গে’ (আমরা দেখে নেব) আবৃতি করা হয়। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র বিরুদ্ধে স্লোগান দেন বিক্ষোভকারীরা।‘মহা মোর্চ’ নামে এই বিক্ষোভের আয়োজন করে ন্যাশনাল অ্যালায়েন্স অ্যাগেইনস্ট দ্য সিএএ, এনআরসি অ্যান্ড এনপিআর’র মহারাষ্ট্র শাখা। মুম্বাইয়ের বিভিন্ন এলাকা থেকে বিক্ষোভকারীরা অংশ নেন। নাভি মুম্বাই থেকে শুরু করে মহারাষ্ট্রের বিভিন্ন এলাকার লোকজন ছিলেন।
ভারতের তিন রঙের পতাকা উড়িয়ে ও হাতে সিএএ, এনআরসি, এনপিআর’র বিরোধিতা করে স্লোগান লেখা ব্যানার ছিল তাদের হাতে। বিক্ষোভকারীরা স্লোগান দেন, ‘মোদি, শাহ সে আজাদি’ (মোদি ও শাহ থেকে মুক্তি) এবং ‘সিএএ ও এনআরসি থেকে মুক্তি’।

নারী বিক্ষোভকারীদের স্লোগান ছিল, আমরা হলাম ঝাঁসির রানি ও মাতা জিজাউয়ের মেয়ে।

তাদের দাবি ছিল চলমান সংসদ অধিবেশনে নতুন নাগরিকত্ব আইন পুনর্বিবেচনা করতে হবে।

বিক্ষোভ সমাবেশের আহ্বায়ক সাবেক বিচারপতি কলসে পাতিল, অ্যাক্টিভিস্ট তিস্তা সেতালভাদ, অভিনেতা সুশান্ত সিং, সমাজবাদি পার্টি নেতা আবু আসিম আজমিসহ অনেকেই উপস্থিত ছিলেন। 

No comments:

Post a Comment

loading...