Sunday, 9 February 2020

বুথ ফেরত সমীক্ষায় বিজেপির ভরাডুবির আশঙ্কা, নীরব মোদী , শাহ

ওয়েব ডেস্ক ৯ই ফেব্রুয়ারী   ২০২০ : দিল্লির বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এই ভোটের ফলাফল পাওয়া যাবে তিন দিন পর। তবে বুথফেরত সমীক্ষা বলছে, আবারো বড় জয় পাবে অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি (আপ)। তার মানে মহারাষ্ট্র, ঝাড়খন্ডের পর এবার রাজধানী দিল্লিতেও ভরাডুবির পথে নরেন্দ্র মোদির ক্ষমতাসীন কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপি।
এর আগে এনআরসির কারণে মহারাষ্ট্র ছাড়াও পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খন্ডেও কুরসি হারিয়েছে ক্ষমতাসীন কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপি।
৮ ফেব্রুয়ারি, শনিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বেসরকারি হিসাবে এবার নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৫৩ শতাংশ। ভোটগ্রহণে ইভিএমের পাশাপাশি কিউআর কোডস এবং মোবাইল অ্যাপের মতো প্রযুক্তি ব্যবহার হয়েছে। মঙ্গলবার ঘোষণা করা হবে নির্বাচনের ফল।সূত্রের খবর অনুসারে , দিল্লির ভোটদান পর্ব শেষ হতে বিভিন্ন টিভি চ্যানেলে যে বুথ-ফেরত সমীক্ষা দেখানো হচ্ছে, তার সবকটাতেই বিজেপির চেয়ে বেশ খানিকটা এগিয়ে রয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি।তবে এই ধরনের সমীক্ষা কখনোই শেষ কথা বলে না। বহু সময়ে বাস্তব ফল যে সমীক্ষার সঙ্গে মেলে না, তা-ও প্রমাণিত। তবু, সাধারণ প্রবণতা হিসেবে এই ধরনের সমীক্ষা স্বীকৃত। তারই ভিত্তিতে এ বারের ফলাফলের আগাম আভাস।এদিন টাইমস নাও-এর পক্ষ থেকে যে সমীক্ষা প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে ৭০টি আসনের মধ্যে এবারে ৪৪টিতে জয়ী হতে পারে আপ। বিজেপি পেতে পারে ২৬টি আসন। নিউজ এক্স পোলস্ট্র্যাটের দাবি, ৫৩-৫৪টি আসনে জয়ী হতে পারে আপ। বিজেপি পেতে পারে ১১-১৭টি আসন।এর আগে সর্বশেষ ২০১৫ সালের বিধান সভার নির্বাচনে ৭০টি আসনের মধ্যে ৬৭টি আসনে জয়লাভ করে আম আদমি পার্টি। অবশিষ্ট তিনটি আসনে কংগ্রেস ও বিজেপি জয়লাভ করে। গণমাধ্যম জানায়, ২০১৫ সালে আম আদমি পার্টি পায় ৫৪ দশমিক ৩ শতাংশ ভোট। বিজেপি পেয়েছিল ৩২ দশমিক ৩ শতাংশ ভোট। কংগ্রেস পেয়েছিল ৯ দশমিক ৭ শতাংশ ভোট।

No comments:

Post a comment

loading...