Monday, 24 February 2020

শান্তিপূর্ণ ধর্নাকে বানচাল করতে মরিয়া বিজেপি

ওয়েব ডেস্ক ২৪ শে ফেব্রুয়ারী ২০২০ : ডোনাল্ড  ট্রাম্পের ভারত সফরের দিনই ফের অগ্নিগর্ভ রাজধানী দিল্লি। সিএএ সমর্থনকারীদের সঙ্গে সিএএ বিরোধীদের সংঘর্ষের মধ্যে পড়ে মৃত্যু হয়েছে গোকুলপুরী থানার হেড কনস্টেবলের। গুরুতর আহত হয়েছেন ডিসিপি পদমর্যাদার এক অফিসার। সোমবার সন্ধ্যে সাড়ে ৭ টা নাগাদ আগ্রা থেকে দিল্লি পৌঁছনোর কথা ট্রাম্পের।এদিকে দিল্লির আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে আবেদন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।গোলমালের সূত্রপাত শুক্রবার থেকে। রাজধানী দিল্লির বিভিন্ন জায়গায় সিএএ বিরোধীদের সঙ্গে গোলমাল শুরু হয় সিএএ সমর্থক তথা বিজেপিপন্থীদের। রবিবার তা চরমে পৌঁছয়। রবিবারের গোলমাল খানিকটা সামাল দেওয়া গেলেও, সোমবার সকাল থেকে ফের দু’পক্ষের মুখোমুখি চলে আসার সম্ভাবনা তৈরি হয়।ভোট প্রচারে বিতর্কিত মন্তব্যে করে শিরোনামে আসা বিজেপি নেতা কপিল মিশ্র রবিবার সিএএ বিরোধীদের শায়েস্তা করতে আইন নিজের হাতে তুলে নেওয়ার প্রয়াস নেন। তার সমর্থকেরা সরাসরি হামলা চালান সিএএ বিরোধী আন্দোলনে অংশ নেওয়া মানুষের উপর। সেই সময় বিক্ষোভে উপস্থিত ছিলেন বহু মহিলা।
রবিবারের পর সোমবারও উত্তপ্ত ছিল উত্তর-পূর্ব দিল্লি। মৌজপুর, জাফরাবাদ, কবীরনগর এলাকায় সিএএ বিরোধী এবং সমর্থনকারীরা একে অপরের উদ্দেশে পাথরবৃষ্টি করেন। জ্বালিয়ে দেওয়া হয় বেশকয়েকটি গাড়ি। এই গোলমালের মাঝে পড়েই গোকুলপুরী থানার হেড কনস্টেবল রতন লালের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে জানিয়েছে দিল্লি পুলিশ। সংঘর্ষের মাঝে পড়ে গুরুতর আহত হয়েছেন ডেপুটি কমিশনার পদমর্যাদার এক পুলিশ অফিসারও। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের শেল ফাটিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। রাজধানীর বিভিন্ন জায়গায় জারি করা হয়েছে ১৪৪ ধারা।

No comments:

Post a comment

loading...