Saturday, 29 February 2020

এবার আগুন ছড়াচ্ছে মেঘালয়েও

ওয়েব ডেস্ক ২৯ শে ফেব্রুয়ারী ২০২০ :  রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে চলমান সংঘর্ষের মধ্যেই এবার উত্তপ্ত হয়ে উঠেছে উত্তর-পূর্ব ভারতের রাজ্য মেঘালয়।
শনিবার (২৯ ফেব্রুয়ারি) খাসিয়াদের ছাত্র সংগঠন কেএসইউ ও অসুর জনজাতি নামে একটি সম্প্রদায়ের মধ্যে দুইপক্ষের সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে। এর জের ধরে মেঘালয়ের ছ’টি জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া কারফিউ জারি হয়েছে শিলংসহ একাধিক জায়গায়।
সূত্র অনুসারে , সীমান্ত সংলগ্ন জনজাতিপূর্ণ উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে বাইরে থেকে প্রবেশের ক্ষেত্রে বিশেষ অনুমতি লাগে, আক্ষরিক অর্থে যা ইনার লাইন পারমিট (আইএলপি) হিসাবে পরিচিত। সিএএ চালু হলে এই ইনার লাইন পারমিট প্রথার উপর প্রভাব পড়বে বলে আশঙ্কা সেখানকার বাসিন্দাদের। পূর্ব খাসিয়া পার্বত্য অঞ্চলের ইছামতি এলাকায় শুক্রবার তা নিয়ে বিশেষ বৈঠক চলছিল কেএসইউ এবং অ-জনজাতি প্রতিনিধিদের মধ্যে। তখনই দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে।
স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সংঘর্ষ চলাকালে বাজার আগুন ধরিয়ে দেওয়া হয়। বেশ কয়েকটি বাড়িও জ্বালিয়ে দেওয়ার চেষ্টা করে বিক্ষোভকারীরা। ভাঙচুর চালানো হয় একাধিক গাড়িতেও। সংঘর্ষ চলাকালীনই লুরশাই হাইনিউতা নামের এক কেএসইউ সদস্যের মৃত্যু হয়। সংঘর্ষ থামাতে গিয়ে আহত হন একাধিক পুলিশকর্মীও।

No comments:

Post a comment

loading...