Saturday, 28 March 2020

মোদির সুরেই সুর মেলালেন প্রিন্স সালমান, বিশ্ব অর্থনীতিতে মোট পাঁচ ট্রিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি

ওয়েব ডেস্ক ২৮ শে  মার্চ ২০২০ :করোনা মোকাবেলায় শক্ত পদক্ষেপ নেয়ার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ঢেলে সাজানোর আহ্বান জানিয়েছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার জি ২০-র সদস্যভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে এক জরুরি ভিডিও কনফারেন্সে তিনি এ আহ্বান জানান।

করোনা জেরে জি-২০ শীর্ষ সম্মেলন বাধ্য হয়ে ভিডিও কনফারেন্সো আয়োজন করা হয়েছে। এবারের সম্মলনের আয়োজক দেশ ছিল সৌদি আরব। আয়োজক দেশের পক্ষে বাদশা সালমানও নরেন্দ্র মোদির সুরে সদস্য দেশগুলোকে একজোট হয়ে করোনা সংকট মোকাবেলার বার্তা দিয়েছেন। করোনা মোকাবেলায় জি-২০ দেশগুলো একজোট হয়েছে। বিশ্ব অর্থনীতিতে মোট পাঁচ ট্রিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে দেশগুলো।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আরও বলেন, করোনা মোকাবেলায় কার্যকর টিকা আবিষ্কারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আরও শক্তিশালী করতে হবে। চিকিৎসা গবেষণা সব দেশের জন্য অবাধ-উন্মুক্ত হওয়া উচিত। জি-২০ দেশগুলোর নেতারা করোনা মোকাবেলায় একটি ঐক্যফ্রন্ট গঠনের আহ্বান জানান তিনি। করোনা সংক্রমণে বিশ্বের সামনে কী কী চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়েছে তাও তিনি সদস্য দেশগুলোর সরকারপ্রধানদের সামনে তুলে ধরেন। নরেন্দ্র মোদি বলেন, এ কঠিন পরিস্থিতিতে শুধু আমাদের নিজেদের নাগরিকরাই নন, গোটা বিশ্বের মানুষ আমাদের দিকে তাকিয়ে আছেন।

এ মুহূর্তে আমরা কী সিদ্ধান্ত নিচ্ছি এবং পদক্ষেপ করছি তা শুধু এ সংকট কাটাতেই নয়, ভবিষ্যতেও মহামারী এবং বিপর্যয় রুখতে গোটা বিশ্ব কীভাবে সাড়া দেবে সেই রূপরেখা ঠিক করে দেবে। তিনি বলেন, জি-২০ দেশগুলো বিশ্ব অর্থনীতির ৮০ শতাংশ দখল করে রয়েছে। পাশাপাশি, বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশ এ দেশগুলোতে বসবাস করে। আবার করোনাভাইরাসে দেশের ৯০ শতাংশ রোগীই এই জি-২০ সদস্য দেশগুলোতে বসবাস করেন। মারণ ভাইরাসে মৃত্যুর ৮৮ শতাংশও দেশগুলোতেই ঘটেছে। তিনি আরও বলেন, মানবজাতির স্বার্থেই সদস্য দেশগুলোর নিজেদের মধ্যে আরও বেশি করে চিকিৎসা গবেষণা এবং উন্নয়নের তথ্য ভাগ করে নিতে হবে। সস্তায় বিশ্বের সর্বত্র প্রয়োগযোগ্য চিকিৎসা পরিষেবা ব্যবস্থা গড়ে তুলতে হবে।

No comments:

Post a comment

loading...