Tuesday, 24 March 2020

করোনা গ্রাস করেই চলেছে বিশ্বকে ,ঘরবন্দি ১০০ কোটিরও বেশি

ওয়েব ডেস্ক ২৪ শে  মার্চ ২০২০ : ক্রমে স্তব্ধ হয়ে পড়ছে বিশ্ব। ১০০ কোটির বেশি মানুষ এরই মধ্যে ঘরে বন্দি। এর পরও ‘অতি ক্ষুদ্র’ এক ভাইরাস নিয়ন্ত্রণে আনতে পারছে না অন্যান্য গ্রহে প্রাণের সন্ধানে ব্যতিব্যস্ত হয়ে পড়া মানুষ। নতুন করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনতে গতকালও কারফিউ জারি করা হয়েছে সৌদি আরব, চিলিসহ বেশ কয়েকটি দেশে। গোটা দেশ চার সপ্তাহের জন্য অবরুদ্ধ (লকডাউন) রাখার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। একই পদক্ষেপ নেওয়া হয়েছে  দেশ ভারতের ৭৫টি জেলায়। অভ্যন্তরীণ বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্তও নিয়েছে ভারত । নিজেদের মধ্যকার সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল ও উরুগুয়ে।
অনেক আগেই এ ধরনের কঠোর সিদ্ধান্ত নেওয়া ইউরোপ ও যুক্তরাষ্ট্রের পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে। করোনাভাইরাস ডিজিস ২০১৯ (কভিড-১৯)-এ সর্বোচ্চ মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপ। দৈনিক মৃত্যুর সংখ্যা ইতালিতে কিছুটা কমলেও উল্টো চিত্র ইউরোপের আরেক দেশ স্পেনে। অন্যদিকে হু হু করে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকা যুক্তরাষ্ট্র জানিয়েছে, এভাবে চলতে থাকলে আগামী ১০ দিন পর চিকিৎসা সরঞ্জামের মারাত্মক ঘাটতিতে পড়বে তারা।গতকাল পর্যন্ত কভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা গেছে ১৬ হাজারের বেশি মানুষ। এ ছাড়া ১৯৫টি দেশ ও অঞ্চল মিলিয়ে আক্রান্তের সংখ্যা প্রায় পৌনে চার লাখ।

ভাইরাসটির সম্ভাব্য উৎসস্থল চীনের অবস্থা ভালো। দেশটিতে গতকাল স্থানীয়ভাবে কেউ আক্রান্ত হয়নি। যে কয়েকজন শনাক্ত হয়েছে, সবাই অন্য দেশ থেকে আসা। ইরানে দৈনিক মৃত্যুর সংখ্যা গতকালও ছিল ১০০ জনের ওপরে।

No comments:

Post a comment

loading...