Sunday, 8 March 2020

যেন তেন প্রকারে মোদির বাংলাদেশ সফর সফল করতে চায় দিল্লি

ওয়েব ডেস্ক ৮ই  মার্চ ২০২০ :বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আসন্ন ঢাকা সফরে ভারত-বাংলাদেশের মধ্যে শীর্ষ পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠক হতে চলেছে। সূত্রের খবর অনুসারে , পাঁচ বছর পর ঢাকার মাটিতে পা রাখতে চলেছেন মোদি। তাঁর আগের সফরে দু’দেশের মধ্যে স্থলসীমান্ত চুক্তি হয়েছিল। এবারের সফরে এই মাপের কোনও চুক্তি হবে না ঠিকই, বরং সিএএ-এনআরসি এবং সাম্প্রতিক দিল্লি হিংসার প্রভাবে সম্পর্কে যে মেঘ জমেছে তা কাটিয়ে উঠতে মোদির বাংলাদেশ সফরকে সফল করতে চায় দিল্লি। এজন্য গুরুত্বপূর্ণ কোনও ঘোষণাও করতে পারেন নরেন্দ্র মোদী । তিস্তাকে বাদ দিয়ে অন্য কয়েকটি নদীর জল  ভাগাভাগি নিয়ে সমঝোতা হতে পারে বলে সম্প্রতি ঢাকা সফরে ইঙ্গিত দিয়েছেন পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।
এদিকে বাংলাদেশের বন্দরগুলিকে ব্যবহার করে ভারতের উত্তরপূর্বাঞ্চলে এলপিজি গ্যাস পাঠানোর নতুন উদ্যোগ নিয়েও আলোচনা হবে মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে বৈঠকে। এ ব্যাপারে চট্টগ্রাম বন্দরকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। এর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘প্রধানমন্ত্রী (মোদি) ১৭ মার্চ মুজিববর্ষ উদযাপনে যোগ দিতে ঢাকা সফর করবেন। এ সফর সম্পর্কে যথাসময় আমরা আরও বিস্তারিত জানাব।’
তিনি আরও বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের অক্টোবরে দিল্লি সফরকালে মোদিকে “মুজিবর্ষ” উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার আমন্ত্রণ জানান। আমাদের প্রধানমন্ত্রী আমন্ত্রণটি গ্রহণ করেছেন এবং তিনি বাংলাদেশ সফর করবেন।” প্রসঙ্গত, দেশটির সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে দিল্লিতে সাম্প্রতিক দাঙ্গার পরিপেক্ষিতে মুজিববর্ষে মোদির বাংলাদেশ সফরের বিরো’ধীতা করেছেন অনেকেই। বিষয়টি নিয়ে সরকারের ওপর একধরনের চাপও সৃষ্টি হয়। তবে ক্ষমতাসীন দলের নেতাদের দাবি, মুক্তিযু’দ্ধে ভারতের অবদানের কৃত’জ্ঞতাসরূপ দেশটির প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

No comments:

Post a comment

loading...