Thursday, 12 March 2020

করোনা ভাইরাস ভারতকে কোয়ারেন্টাইনে যেতে বাধ্য করল

ওয়েব ডেস্ক ১২ ই  মার্চ ২০২০ : নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে সব দেশের জন্য ভ্রমণ ভিসা বাতিলের সিদ্ধান্তে কার্যত কোয়ারেন্টাইনে (পৃথক করে রাখা) রয়েছে ভারত।
শুক্রবার থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের ভ্রমণ ভিসা বাতিল করে দেশটি। তবে  কূটনৈতিক, অফিসিয়াল, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংগঠন এবং পেশাগত ও প্রকল্পের কাজে নিয়োজিতদের ভিসা এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।সূত্রের খবর অনুসারে , বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে মহামারি ঘোষণার পর সরকারের নেওয়া ভিসা বাতিলের সিদ্ধান্তে এক ধরনের কোয়ারেন্টাইনে চলে গেছে ভারত।
গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে; এরপর তা ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বুধবার পর্যন্ত দেশে  করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০-এ।
এমন পরিস্থিতিতে করোনায় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের নেতৃত্বে এক বৈঠকে বসেন  মন্ত্রীরা। করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে কী ধরনে পদক্ষেপ প্রয়োজন তা নিয়েও আলোচনা হয় সেখানে।আগামী শুক্রবার  বিকেল সাড়ে ৫টা থেকে ভ্রমণ ভিসা বাতিলের সিদ্ধান্ত কার্যকর হবে। এর ফলে অন্য কোনো দেশ থেকে ভ্রমণ ভিসা থাকা কোনো ব্যক্তি ভারতে প্রবেশ করতে পারবেন না।এদিকে চীন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন এবং জার্মানি থেকে ভারতীয়সহ যেকোনও দেশের নাগরিক যারা ১৫ ফেব্রুয়ারির পর ভারতে ফিরেছেন তাদের ১৪ দিন কোয়ারেন্টাইনের রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

No comments:

Post a comment

loading...