Monday, 30 March 2020

এই কঠিন সময়ও যোগী সরকারের অমানবিক চেহেরাটা সামনে এলো

ওয়েব ডেস্ক ৩০ শে  মার্চ ২০২০ : করোনাভাইরাস মোকাবিলায় দেশ জুড়ে চলছে ২১ দিনের লকডাউন। তবে এই পরিস্থিতির মধ্যেই লাখ লাখ অভিবাসী শ্রমিকের ঘরে ফেরার মরিয়া চেষ্টাকে ঘিরে এক অবর্ণনীয় ও চরম অমানবিক পরিস্থিতি তৈরি হয়েছে। বিজেপি শাসিত উত্তরপ্রদেশের বরেলি জেলায় সম্প্রতি একদল অভিবাসী শ্রমিকের ওপর রীতিমতো বৃষ্টির মতো করে জীবাণুনাশক স্প্রে করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়তেই সমালোচনার ঝড় উঠেছে।
ভিডিওতে দেখা যাচ্ছে, সুরক্ষা পোশাক পরিহিত একদল লোক অভিবাসী শ্রমিকদের ওপর জীবাণুনাশক স্প্রে করছে। এই শ্রমিকদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। রাস্তায় বসে থাকা অবস্থায় এভাবে তাদের ওপর স্প্রে করা হয়।
গত শনিবার বিশেষ বাসে করে এই অভিবাসীদের দিল্লি, হরিয়ানা ও নয়ডা থেকে উত্তরপ্রদেশে নিয়ে আসার ব্যবস্থা হয়। উত্তরপ্রদেশে হতদরিদ্র এই মানুষদের ওপর এভাবে স্প্রে করার সময় ঘটনাস্থলে হাজির ছিল পুলিশ সদস্যরা। তবে তারা ছিল দর্শকের ভূমিকায়।
সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘নিজেদের চোখ বন্ধ করুন। শিশুদের চোখ বন্ধ করে দিন।’টুইটারে দেওয়া পোস্টে এ ঘটনার সমালোচনা করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি লিখেছেন, ‘উত্তরপ্রদেশ সরকারের কাছে আর্জি জানাচ্ছি, আমরা সবাই একসঙ্গে এই সংকটের মোকাবিলা করছি। দয়া করে এমন অমানবিক কাজ করবেন না। এই শ্রমিকরা ইতোমধ্যেই অত্যন্ত ভোগান্তির মধ্যে দিয়ে গিয়েছেন। তাদের ওপর এভাবে রাসায়নিক স্প্রে করবেন না। এটা ওদের রক্ষা করবে না। বরং তাদের স্বাস্থ্যের ক্ষতি হবে।’

No comments:

Post a Comment

loading...