Saturday, 7 March 2020

সরকারের স্বীকৃত সন্মান ফিরিয়ে দিল ৮ বছরের লিসিপ্রিয়া

ওয়েব ডেস্ক ৭ই  মার্চ ২০২০ :শুক্রবার ভারতের সরকারি টুইটার অ্যাকাউন্টে ৮ বছরের লিসিপ্রিয়াকে অনুপ্রেরণাদায়ী হিসেবে উল্লেখ করা হয়। এতে বলা হয়, লিসিপ্রিয়া মনিপুরের একজন শিশু জলবায়ু অ্যাক্টিভিস্ট। ২০১৯ সালে সে ড. এপিজে আব্দুল কালাম শিশু পুরস্কার, একটি বিশ্ব শিশু শান্তি পুরস্কার ও একটি ভারতীয় শান্তি পুরস্কার পেয়েছে।

সরকারের এই ঘোষণার পর গত বছর জুলাইয়ে ভারতীয় পার্লামেন্টের বাইরে বিক্ষোভ করা লিসিপ্রিয়া লিখেছে, প্রিয় নরেন্দ্র মোদি জি, দয়া করে আমার কথা যদি আপনি না শুনতে পান তাহলে আমাকে নিয়ে উচ্ছ্বসিত হবেন না। আপনার উদ্যোগে দেশের একজন অনুপ্রেরণাদায়ী নারী হিসেবে আমাকে চিহ্নিত করার জন্য আপনাকে ধন্যবাদ। অনেক ভেবে দেখার পর আপনার এই সম্মাননা গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি। জয় হিন্দ!

পরে  এক সাক্ষাৎকারে লিসিপ্রিয়া জানায়, সরকারের কাছ থেকে স্বীকৃতি পাওয়া সম্মানের বিষয়। কিন্তু জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকার তার কথা শুনতে চাইছে না।তার কথায়, তাদের জন্য এটি ভালো উদ্যোগ হতে পারে। কিন্তু নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধের কথা ভাবলে আমার মনে হয় না এতে কোনও সমাধান আসবে। বিষয়টি আমার কাছে রঙ ফর্সা করার ক্রিমের মতো। একবার মুখ ধুয়ে ফেললে আর তা থাকে না। এর পরিবর্তে আমি চাই তিনি (মোদি) আমার কথা শুনুন এবং আমাদের নেতারা জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করুন।

No comments:

Post a comment

loading...