Saturday, 28 March 2020

করোনার প্রভাবে ভারতের ৯ লক্ষ কোটি টাকা ক্ষতির আশঙ্কা : ব্রিটিশ ব্রোকারেজ সংস্থা বার্কলেজ

ওয়েব ডেস্ক ২৮ শে  মার্চ ২০২০ :একেই নোট বন্দির জন্য ভারতের অর্থনীতির যা ক্ষতি হওয়ার হয়ে গেছে , এবার করোনা ভাইরাসের জন্য ভারতীয় মুদ্রায় ৯ লাখ কোটি টাকা ক্ষতি হওয়ার আশঙ্কা করছে ব্রিটিশ ব্রোকারেজ সংস্থা বার্কলেজ।আর্থিক ধাক্কা সামলাতে অন্তত দুই হাজার ২০০ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করেছে নরেন্দ্র মোদির সরকার।বার্কলেজের সমীক্ষায় বলা হয়েছে, ভারতে চার সপ্তাহ সম্পূর্ণ লকডাউন চলবে। আংশিক লকডাউন চলবে আরও প্রায় আট সপ্তাহ। অর্থাৎ ২০২০-২১ অর্থবছরের প্রথম ত্রৈমাসিকের প্রায় পুরোসময়ে এর প্রভাব থাকবে।
এতে চলতি বছরে প্রবৃদ্ধির হার আড়াই শতাংশে নামতে পারে। ২০২০-২১ অর্থবছরে তা হতে পারে সাড়ে তিন শতাংশ।
রিপোর্টে দাবি করা হয়েছে, কেন্দ্রীয়ভাবে ভারত মঙ্গলবার গভীর রাত থেকে লকডাউন কার্যকর করলেও  বিভিন্ন রাজ্য তার আগে থেকেই লকডাউন শুরু করেছিল। যার প্রভাবে অর্থনৈতিক ক্ষতি দাঁড়াতে পারে নয় লাখ কোটি টাকা ।

তার মধ্যে শুধু  কেন্দ্রীয় লকডাউনেই ক্ষতি হবে সাত লাখ কোটি রুপি। মূল্যায়ন সংস্থা কেয়ার রেটিংস বলছে, চলতি অর্থবছরের চতুর্থ ত্রৈমাসিকে প্রবৃদ্ধি দাঁড়াতে পারে দেড় থেকে আড়াই শতাংশ পর্যন্ত।

করোনার ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবেলায় দুই হাজার ২০০ কোটি ডলার (এক লাখ ৭০ হাজার কোটি রুপি) প্যাকেজ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই অর্থ থেকে দরিদ্র শ্রেণির মানুষের জন্য নগদ ও খাদ্যে ভর্তুকি দেয়া হবে বলেও জানান তিনি।

No comments:

Post a comment

loading...