Wednesday, 25 March 2020

পাকিস্তান বাদে , সব দেশই করোনা ভাইরাস প্রতিরোধে সার্ক জরুরি তহবিলে অর্থ দিচ্ছে

ওয়েব ডেস্ক ২৫ শে  মার্চ ২০২০ :নতুন করোনা ভাইরাস প্রতিরোধে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা- সার্কের জরুরি তহবিলে কোনো অর্থ দিচ্ছে না পাকিস্তান। ভারতের হিন্দুস্তান টাইমসের খবরে এই তথ্য জানানো হয়েছে। করোনা ভাইরাস মোকাবিলায় সার্কের এই জরুরি তহবিলে এখন পর্যন্ত অন্য সদস্য দেশগুলো ১৮ দশমিক ৮ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।
গত ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকে দক্ষিণ এশিয়ার সার্ক জোটভুক্ত দেশের নেতারা করোনা সংকট মোকাবিলায় এক ভিডিও কনফারেন্সে মিলিত হন। ঐ বৈঠকে উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে নরেন্দ্র মোদি সব সদস্য দেশের অংশগ্রহণে জরুরি তহবিল গঠনের আহ্বান জানান। ভারত সরকার এই তহবিলে ১০ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। বাংলাদেশ ইতিমধ্যে এই তহবিলে ১ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ইতিমধ্যে এ বিষয়ে সার্ক সচিবালয়ে কথা হয়েছে। আফগানিস্তান ও নেপাল ১ মিলিয়ন ডলার করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া, মালদ্বীপ ২ লাখ ডলার ও ভুটান ১ লাখ ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। নেপাল ১ মিলিয়ন এবং শ্রীলঙ্কা ৫ মিলিয়ন ডলার দিতে সম্মত হয়েছে। কোভিড-১৯ জরুরি তহবিলের অর্থ সদস্য দেশগুলোর চিকিত্সা সরঞ্জাম ও সরবরাহে ব্যয় হবে।
সূত্রের খবর অনুসারে এই তহবিলে অর্থ দেওয়ার ব্যাপারে পাকিস্তানের পক্ষ থেকে কোনো প্রতিশ্রুতি আসেনি। গত ১৫ মার্চের ভিডিও কনফারেন্সে অন্যান্য দেশের সরকার প্রধানরা থাকলেও পাকিস্তানের সরকার প্রধান ছিলেন না। প্রধানমন্ত্রী ইমরান খানের পরিবর্তে দেশটির কার্যত স্বাস্থ্যমন্ত্রী জাফর মির্জা প্রতিনিধিত্ব করেন।

No comments:

Post a comment

loading...