Tuesday, 7 April 2020

ট্রাম্পের আকুতি , ভারতের সম্মতি

ওয়েব ডেস্ক ৭ই এপ্রিল ২০২০ : যুক্তরাষ্ট্রকে ম্যালেরিয়াপ্রতিরোধী ওষুধ হিসেবে পরিচিত হাইড্রোক্সিক্লোরোকুইন দিতে সম্মত হয়েছে ভারত। সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের পর ভারত নিজেদের  মনোভাব পরিবর্তন করল। পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার ম্যালেরিয়ারোধী ওষুধটি রপ্তানি করার কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের আক্রমণ বিপজ্জনক পর্যায়ে। নিউইয়র্কসহ প্রায় প্রতিটি অঙ্গরাজ্যেই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। দেশে  তৈরি হাইড্রোক্সিক্লোরোকুইন ম্যালেরিয়াপ্রতিরোধী হিসেবে ব্যবহার করা হয়। আর এই হাইড্রোক্সিক্লোরোকুইনকে করোনাভাইরাসের সম্ভাব্য ট্রিটমেন্ট হিসেবে বিবেচনা করা হয়।
এর আগে কেন্দ্র  সরকার নিজেদের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর কথা বলে হাইড্রোক্সিক্লোরোকুইন ও ব্যথাউপশমকারী প্যারাসিটামল ট্যাবলেট রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতে নাখোশ হয়ে ভারতের সমালোচনা করেন । তারই পরিপ্রেক্ষিতে ভারত আগের সিদ্ধান্ত পাল্টাল বলে মনে  করা হচ্ছে।

তবে  পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, ‘প্রতিবেশী দেশগুলোর কথা বিবেচনা করে আমরা আগের সিদ্ধান্ত পাল্টেছি। আমরা আমাদের সাধ্যানুযায়ী প্যারাসিটামল ও হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানি করব।’

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোর মধ্যে যেসব দেশ খুব বেশি বিপদে রয়েছে, সেসব দেশেই এসব ওষুধ পাঠানো হবে বলে জানান ওই মুখপাত্র।

No comments:

Post a Comment

loading...