Wednesday, 15 April 2020

বিপদের গন্ধ মাইক্রোসফটের শ্রষ্ঠাও পাচ্ছেন

ওয়েব ডেস্ক ১৫ই এপ্রিল ২০২০:বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে মরণব্যাধী করোনাভাইরাস। এমন অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর অনুদান দেবেন না বলে জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।এদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের এমন সিদ্ধান্তকে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন বিশ্বের অন্যতম সেরা ধনী বিল গেটস।
এক টুইট বার্তায় তিনি বলেন, পুরো বিশ্বে কোভিড-১৯ রোগ ধীরে ধীরে ছড়াচ্ছে। কোনো সংস্থাই এর সংক্রমণ ঠেকাতে পারছে না। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই মুহূর্তে সবচেয়ে বেশি দরকার।

এর আগে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে এবং সংস্থাটির বিরুদ্ধে ‘চীনমুখীতার’ অভিযোগ এনে অর্থায়ন বন্ধের হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সত্যি সত্যিই সে পদক্ষেপ নিলেন তিনি।

করোনা ইস্যুতে ডব্লিউএইচওর ভূমিকায় ক্ষুব্ধ ট্রাম্প। তার অভিযোগ, জাতিসংঘের এ সংস্থাটি করোনা মোকাবেলায় মৌলিক দায়িত্ব পালন করতে পারছে না। যুক্তরাষ্ট্র সংস্থাটিতে সবচেয়ে বেশি অর্থ দেয়, অথচ তাদের চীনমুখীতা দেখা যায়। করোনাভাইরাসের ব্যাপারে চীনের দেয়া তথ্য নিয়ে তারা বিশ্বকে বিভ্রান্ত করছে বলেও অভিযোগ মার্কিন প্রেসিডেন্টের।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সবচেয়ে বেশি অনুদান দেয় যুক্তরাষ্ট্র। গত বছর ৪০০ মিলিয়ন ডলার অর্থ অনুদান দিয়েছিল তারা। যা সংস্থাটির মোট বাৎসরিক বাজেটের ১৫ শতাংশ। অন্যদিকে, চীন দিয়েছে এর অর্ধেক।

No comments:

Post a comment

loading...